fbpx

আজ থেকে ফের করোনা টিকার নিবন্ধন শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় দুই মাস বন্ধ থাকার পর সাধারণ মানুষের জন্য আবারও করোনা টিকার নিবন্ধন শুরু হয়েছে। মঙ্গলবার (৬ জুলাই) রাত ৯টা থেকে নিবন্ধনের জন্য সুরক্ষা প্ল্যাটফর্মটি সবার জন্য খুলে দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ডা.শামসুল হক সাংবাদিকদের বলেন, টিকা পেতে আগ্রহীদের নিবন্ধনের জন্য মঙ্গলবার পরীক্ষামূলক ‘সুরক্ষা’ নামে অ্যাপটি চালু করা হয়েছে। ২২ ক্যাটাগরিতে সবাই নিবন্ধন করতে পারবেন।

আইসিটি বিভাগ থেকে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়ে মঙ্গলবার রাত থেকেই সুরক্ষা প্ল্যাটফর্মে পরীক্ষামূলকভাবে নিবন্ধন প্রক্রিয়া সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

এবার টিকা নিবন্ধনের বয়সসীমা ৪০ বছর থেকে কমিয়ে ৩৫ বছর করা হয়েছে। এছাড়া টিকা নিবন্ধনের অগ্রাধিকার তালিকায় কৃষক, শ্রমিক ও আইনজীবীরা যুক্ত হচ্ছেন। পাশাপাশি রোহিঙ্গাদের ও টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশে টিকার সংকট থাকায় গত ৫ মে নিবন্ধন কার্যক্রম বন্ধ করে  দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ভারতে করোনাসংক্রমণ বেড়ে যাওয়ায় সেরাম সেরাম ইনস্টিটিউট বাংলাদেশে টিকা রপ্তানি বন্ধ করে দেয়। ফলে দেশে টিকা সংকট দেখা দেয়। এজন্য একরকম বাধ্য হয়েই স্বাস্থ্য মন্ত্রণালয় টিকা নিবন্ধন কার্যক্রম বন্ধ করে দেয়।

এরপর নানা উৎস থেকে বাংলাদেশ টিকা সংগ্রহের প্রচেষ্টা চালায়। পরে কোভ্যাক্স থেকে ফাইজারের এক লাখ টিকা ও মডার্নার ২৫ লাখ ডোজ টিকা এসেছে বাংলাদেশে। এছাড়া চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ২০ লাখ ডোজ টিকাও এসেছে। এসব টিকা দিয়েই আবারও জনসাধারণ পর্যায়ে গণটিকাদান কার্যক্রম শুরু হচ্ছে।

মন্ত্রণালয় থেকে জানা গেছে, এবার দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় প্রয়োগ করা হবে মডার্নার টিকা। ফাইজারের টিকা দেওয়া হবে কেবল ঢাকার সাতটি কেন্দ্রে। আর বাদ বাকি এলাকায় দেওয়া হবে চীনের সিনোফার্ম টিকা।

টিকার জন্য নিবন্ধন করতে প্রবেশ করুন এই লিংকে। 

Advertisement
Share.

Leave A Reply