fbpx

গৌরবদীপ্ত অবদানের স্বীকৃতি পেলেন ২১ বিশিষ্ট নাগরিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভাষার মাসের আজকের এই দিনে দেয়া হলো একুশে পদক। বিভিন্ন ক্ষেত্রে গৌরবদীপ্ত অবদানের স্বীকৃতি হিসেবে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক পেলেন দেশের ২১ জন বিশিষ্ট ব্যক্তি।

শনিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেলা ১১টায় পদক হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে চলবে, সম্মানের সাথে চলবে। কারো কাছে হাত পেতে নয়, নিজের পায়ে দাঁড়িয়ে আত্মমর্যাদা ও সম্মান নিয়ে বিশ্বের বুকে চলবে এ দেশ।

এসময় দেশনেত্রী সবাইকে স্বাস্থ্য সুরক্ষার নিয়ম মেনে চলতে অনুরোধ করে বলেন, করোনা মহামারি চলছে। যদিও ভ্যাকসিন আসছে, ভ্যাকসিন দেয়া হচ্ছে। তারপরও এ বিষয়ে এখনো গবেষণা চলছে। সবার মাস্ক পড়া ও হাত ধোয়ার বিষয়টি গুরুত্বের সাথে মেনে চলা উচিত।

প্রধানমন্ত্রী পদকপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘আজকের ভাষা দিবসে আপনারা সমাজের বিভিন্ন স্তরে অবদানের জন্য ভাষার পুরষ্কারে ভূষিত হয়েছেন। আপনাদের অভিনন্দন জানাই। আগামী প্রজন্ম আপনাদের কাছ থেকে শিক্ষা নিতে পারবেন। এ শুধু আপনাদের সম্মাননা নয়, জাতির সম্মাননা, দেশের মানুষের সম্মাননা।’

এ সময় প্রধানমন্ত্রীর পক্ষে বিশিষ্ট নাগরিক ও তাঁদের প্রতিনিধিদের হাতে একুশে পদক তুলে দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। পদকপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এককালীন চার লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়েছে।

এর আগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে ২০২১ সালের পদকপ্রাপ্তদের নাম ৪ ফেব্রুয়ারি ঘোষণা করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র থেকে জানা যায়, এ বছর ভাষা আন্দোলনে অবদানের জন্য মরণোত্তর একুশে পদক পেয়েছেন ৩ জন, মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে ৩ জন, শিল্পকলায় পদক পেয়েছেন ৭ জন, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য পদক পেয়েছেন ৩ জনসহ সাংবাদিকতা, গবেষণা, শিক্ষা, অর্থনীতি ও সমাজসেবায় একজন করে পেয়েছেন‌ এ পদক।

Advertisement
Share.

Leave A Reply