fbpx

আজ ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ রবিবার (১০ অক্টোবর) ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’। মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশে সারা বিশ্বে প্রতিবছর ১০ অক্টোবর দিবসটি পালন করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’।

১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ পালিত হয়ে আসছে। তবে, কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবেও পালন করা হয়। এই দিবসটি মূলত পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতার দিন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে এই দিনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতি ৪০ সেকেন্ডের মধ্যে কেউ না কেউ আত্মহত্যার মাধ্যমে প্রাণ হারান। আর এই আত্মহত্যাজনিত মৃত্যুর বেশিরভাগই প্রতিরোধ করা সম্ভব। আত্মহত্যার সময় বেশিরভাগ মানুষই মানসিক রোগে আক্রান্ত থাকে। সাধারণত তা গুরুত্ব দেওয়া হয় না বা মানসিক রোগ নিশ্চিত হলেও তার চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয় না বলে আত্মহত্যার এই হার বেড়েই চলেছে। সেক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ঘটিয়ে আত্মহত্যার এই হার কমিয়ে আনা সম্ভব।

মানসিক স্বাস্থ্যের উন্নয়নের বিষয়টি সৃষ্টি হয় পরিবার থেকে। কারণ, একটি শিশুর প্রথম বিকাশ শুরু হয় তার পরিবার থেকে। অতি আদর, অবহেলা, অতিশাসন শিশুর স্বাভাবিক বিকাশকে যেমন ব্যাহত করে, তেমনি পরিমিত আদর, ভালোবাসা, শাসন, মর্যাদা ও কাজের স্বীকৃতি শিশুর স্বাভাবিক বিকাশ নিশ্চিত করে। তাই, পরিবারগুলোকে সুগঠিত হতে হবে আন্তরিকতার সাথে।

Advertisement
Share.

Leave A Reply