fbpx

আজ বিশ্ব শিক্ষক দিবস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্ব শিক্ষক দিবস আজ মঙ্গলবার (৫ অক্টোবর)। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৫ সাল থেকে প্রতি বছর আজকের এই দিনে বিশ্বজুড়ে পালিত হয়ে থাকে ‘বিশ্ব শিক্ষক দিবস’।

বিশ্ব শিক্ষক দিবসে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনেস্কো নির্ধারিত এ বছরের প্রতিপাদ্য- ‘শিক্ষকরা শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে’।

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালন করা হয়ে থাকে। দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International – EI) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতিবছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে, যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও মনে করিয়ে দেয়।

জানা গেছে, সরকারি-বেসরকারি শিক্ষকদের মধ্যে দীর্ঘদিনের বৈষম্য নিরসনসহ নানা দাবিতে দেশব্যাপী নানা কর্মসূচিতে এ দিনটিকে পালন করবেন শিক্ষকরা। সরকারিভাবে না হলেও বেসরকারিভাবে প্রতি বছর পালিত হয় দিবসটি।

দিবসটি উপলক্ষে বেসরকারি শিক্ষকরা জাতীয়করণসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন, র‍্যালি ও সমাবেশের ডাক দিয়েছেন। বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের যৌথ উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে আজ নানা কর্মসূচি পালন করা হবে।

Advertisement
Share.

Leave A Reply