fbpx

আজ মাধ্যমিক স্কুলে ভর্তির অনলাইন লটারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ ১১ জানুয়ারি থেকে সারা দেশে শুরু হবে মাধ্যমিক স্কুলের ভর্তি লটারি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সোমবার বিকেল সাড়ে ৩টায় এই ভর্তি কার্যক্রমের উদ্বোধন করবেন রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে।

গতকাল রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যেসব ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী বয়স সংক্রান্ত জটিলতার কারণে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত আবেদন করতে পারেনি, তারা আবেদন করার সময় পেয়েছিল ৭ জানুয়ারি পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর মাউশি উচ্চ আদালতে রিটের প্রেক্ষিতে আবেদনের এ সময় বাড়িয়েছিল। ভর্তি কার্যক্রমের এ তারিখ প্রথমে নির্ধারণ করা হয়েছিল গত ৩০ ডিসেম্বর।

মাউশি সূত্র থেকে জানা গেছে, এবার সারা দেশে সরকারি স্কুলগুলোতে ভর্তির জন্য পাঁচ লাখ ৭৩ হাজার ৩১১ জন শিক্ষার্থী আবেদন করেছে।

শিক্ষা মন্ত্রণালয় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে যে বয়সসীমা নির্ধারণ করে দিয়েছিল সে অনুযায়ী, ১১ বছরের কম বয়সী কোন শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে না। এই নির্দেশের প্রেক্ষিতে গত ২৯ ডিসেম্বর এক অভিভাবকের আনা রিট পিটিশনের শুনানি শেষে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ১১ বছর বয়সের শর্ত স্থগিত করার আদেশ দেন হাইকোর্ট। এছাড়া, উচ্চ আদালত আদেশ দেন, ষষ্ঠ শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সীমা আরো সাত দিন যেন বাড়ানো হয়।

 

Advertisement
Share.

Leave A Reply