fbpx

আজ শুভ জন্মাষ্টমী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ সোমবার (৩০ আগস্ট) সনাতন ধর্মের প্রবর্তক ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি, শুভ জন্মাষ্টমী। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং দুষ্টের দমন ও শিষ্টের লালন করতেই এ পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। দ্বাপর যুগের শেষ দিকে মথুরা নগরে অত্যাচারী রাজা কংসের কারাগারে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ।

শিষ্টের পালন আর দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীর প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

জন্মাষ্টমী উপলক্ষে আজ দেশে সরকারি ছুটি পালিত হচ্ছে।

করোনা মহামারির কারণে এ বছর শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী সারাদেশে সীমিত পরিসরে পালন করা হচ্ছে। কোথাও থাকছে না জন্মাষ্টমীর শোভাযাত্রা, মিছিল ও সমাবেশ। তবে, স্বাস্থ্যবিধি মেনে কৃষ্ণপূজাসহ অন্যান্য আচার-বিধি পালন করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

এর মধ্যে, সকাল আটটায় ঢাকা মহানগর সার্বজনীন পূজা উদ্‌যাপন কমিটির আয়োজনে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ পালন করা হয়েছে। আর বেলা আড়াইটায় রয়েছে জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি অংশ নেবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া সভায় উপস্থিত থাকবেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

সারাদেশে বিভিন্ন মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠানমালায় রয়েছে গীতাযজ্ঞ, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা ইত্যাদি।

Advertisement
Share.

Leave A Reply