fbpx

আজ শুরু হচ্ছে একুশে বইমেলা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বইপ্রেমীরা একটু চিন্তায়ই পড়ে গিয়েছিলেন। তবে সব অনিশ্চয়তা কাটিয়ে বইমেলা শুরু হচ্ছে আজ মঙ্গলবার(১৫ ফেব্রুয়ারি)। আজ বিকেল তিনটায় ভার্চ্যুয়ালি মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার(১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম  সাহিত্যবিশারদ মিলনায়তনে অমর একুশে বইমেলা–২০২২ উপলক্ষে বাংলা একাডেমি সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি নির্দেশে ফেব্রুয়ারির ১৫ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত মেলা হবে। করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলার মেয়াদ বাড়তে পারে। স্টল বরাদ্দের ভাড়া প্রকাশকদের কাছ থেকে অর্ধেক নেওয়া হয়েছে।

সংস্কৃতিসচিব আবুল মনসুর বলেন, মেলায় স্বাস্থ্যবিধি মানতে হবে। একাডেমির কর্মকর্তা–কর্মচারী, প্রকাশক এবং স্টল–সংশ্লিষ্টদের টিকার সনদ থাকতে হবে। যারা মেলায় ভ্রাম্যমাণ আদালত থাকবে সবসময়। স্বাস্থ্যবিধি না মানলে করা হবে জরিমানা।

এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।’ উদ্বোধনী অনুষ্ঠানে ২০২১ সালের বাংলা একাডেমি পুরস্কার প্রদান করা হবে।

মেলায় প্রবেশপথ থাকবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, সোহরাওয়ার্দী উদ্যানের টিএসসি এবং বাংলা একাডেমির সামনের অংশে। গাড়ি রাখার জায়গা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে।

বেলা দুইটা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা চলবে। তবে ছুটির দিনে মেলায় প্রবেশ করা যাবে বেলা ১১টায় এবং একুশে ফেব্রুয়ারিতে সকাল আটটায়।

মোট স্টল

এবার মেলাতে মোট ৭৭৬ ইউনিট স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। মোট প্রতিষ্ঠান ৫৩৪টি। একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানের জন্য রয়েছে ১৪২টি স্টল। সোহরাওয়ার্দী উদ্যানে ৪৩২টি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে ৬৩৪টি স্টল। প্যাভিলিয়ন রয়েছে ৩৫টি।

এবার উদ্যানের উন্মুক্ত মঞ্চের পূর্ব পাশে মেলার মূল প্রাঙ্গণে লিটল ম্যাগাজিনের ১২৭টি স্টল থাকবে। তবে কোভিড পরিস্থিতির কারণে এবার আলাদা করে ‘শিশু প্রহর’ থাকবে না। বিকেল চারটায় প্রতিদিন মূল মঞ্চে বিষয়ভিত্তিক সেমিনার থাকবে। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

Advertisement
Share.

Leave A Reply