fbpx

আজ ‘স্ট্রবেরি মুন’এর রাত!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ বছরের শেষ সুপারমুনের রাত আজ। আজ রাতে চাঁদ সম্পূর্ণ লালচে চেহারা ধারণ করবে। যা প্রায় ১২ শতাংশ বড় দেখাবে অন্যদিনের তুলনায়। বলা হয়, মার্কিন আদিবাসী সম্প্রদায় তাদের কৃষিকাজের এই মৌসুমে স্ট্রবেরি চাষ করে থাকে। আর তাই জুন মাসের পূর্ণাঙ্গ চাঁদ সুপারমুনকে তারা ‘স্ট্রবেরি মুন’ বলে নাম দেয়। পৃথিবীর একেক জায়গায় একেক নামকরণ করা হয়েছে এই সুপারমুনের। খবর বিবিসি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার (২৪ জুন) রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত। তবে, ভারতীয় উপমহাদেশ থেকে ‘স্ট্রবেরি মুন’ দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

জানা গেছে, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ৪ লাখ ১০ হাজার কিলোমিটার। এই চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে, তখনই তাকে সুপারমুন বলা হয়। সুপারমুনের সময় পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে ৩ লাখ ৫৬ হাজার ৭০০ কিলোমিটারে নেমে আসে। পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করে কক্ষের মাঝামাঝি চলে এলে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যায়। আর এসময় চাঁদ পৃথিবীর কাছাকাছি চলে আসায় তাকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়।

পূর্ণ গ্রহণের সময় লাল রঙের দেখায় চাঁদ। তবে আজ গ্রহণ না থাকলেও লাল রঙের চাঁদই দেখা যাবে। তাই আজকের সুপারমুন নিয়ে মানুষের আগ্রহও বেশি।

Advertisement
Share.

Leave A Reply