fbpx

৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাদেশে নির্মিত ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে উদ্বোধনের জন্য প্রস্তুত করা হয়েছে ৫০টি। সেগুলো আজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মডেল মসজিদ টেপরা, শিবালয় উপজেলা, মানিকগঞ্জ। ছবি: ইয়াসিন কবির জয়

আজ বৃহস্পতিবার (১০ জুন) সকালে গণভবন থেকে একযোগে এই ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভার্চুয়ালি উদ্বোধন করেন তিনি। নিজস্ব পরিকল্পনায় বড় বাজেটে এতগুলো অবকাঠামো নির্মাণ করলেন সরকার প্রধান।

৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী। ছবি: বিটিভি ওয়ার্ল্ডের সৌজন্যে

গতকাল বুধবার (৯ জুন) ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এক প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান। এর আগে, গত মঙ্গলবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইনের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ‘মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় মোট ৫৬০টি মসজিদ নির্মাণ করা হচ্ছে। তারমধ্যে, প্রথম পর্যায়ে নির্মাণ কাজ শেষ হয়েছে ৫০টি মডেল মসজিদের।

৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মডেল মসজিদ টেপরা, শিবালয় উপজেলা, মানিকগঞ্জ। ছবি: সংগৃহীত

সূত্র জানায়, সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনে নির্মিতব্য এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিটির নির্মাণ ব্যয় কমপক্ষে ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা। এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন ৩৪ হাজার মানুষ। এছাড়া, প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজ পড়ার সুবিধা থাকবে এসব মসজিদে। পাশাপাশি, মসজিদগুলোতে সুযোগ করে দেওয়া হয়েছে প্রতিদিন ৬ হাজার ৮০০ জন গবেষকের গবেষণার এবং এর সাথে ৫৬ হাজার মুসল্লির দ্বীনি দাওয়াতের কার্যক্রম পরিচালনার। এছাড়া থাকছে, প্রতিবছর ১৪ হাজার শিক্ষার্থীর কোরআন হাফেজ করার সুবিধা, ১৬ হাজার ৮০০ শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা অর্জন এবং ২ হাজার ২৪০ জন অতিথির আবাসনের সুযোগ।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এর আগে কোনো সরকারের আমলে একসাথে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের রেকর্ড নেই। যখন ৫৬০টি মসজিদের নির্মাণ কাজ সম্পূর্ণ শেষ হবে, তখন এটি হবে বিশ্ব রেকর্ড।

Advertisement
Share.

Leave A Reply