fbpx

আদার কেজি ৫০০ টাকা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঠিক এখন থেকে ১ মাস আগেও বাজারে যে চীনা আদার কেজি ছিল ২২০ টাকা সেই আদাই আজকে বিক্রি হচ্ছে ৫০০ টাকায়।

দেশের বাজারে যে শুধু চীনা আদার দাম বেড়েছে তা নয় চীনা আদার সাথে সাথে ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, মিয়ানমার ও থাইল্যান্ড থেকে আমদানি করা আদার দাম বেড়েছে কেজিপ্রতি ১০০ টাকা। আর দেশি আদার দাম বেড়েছে ১০০ টাকারও বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ব্যবসায়ীদের ধারণা, বাজারে আমদানিনির্ভর এই পণ্যটির সরবরাহ এখন কম। অন্য বছরগুলোতে স্থানীয় পর্যায়ে যে পরিমাণ আদা উৎপাদিত হয়, সেটাও এবার কমেছে। এসব কারণে আদার দামে এই ঊর্ধ্বমুখী প্রবণতা।

ইংরেজি সংবাদপত্র ডেইলি স্টার তাদের এক বিশেষ প্রতিবেদনে দাবি করছে দেশের বাজারে আচমকাই দেশি বিদেশি সকল প্রকার আদার দাম বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, আজ কারওয়ান বাজার ঘুরে মাত্র একটি দোকানে চীনা আদার দেখা পাওয়া যায়। সেখানে প্রতি কেজি চীনা আদা বিক্রি হচ্ছিল ৫০০ টাকায়। ২ দিন আগে শনিবারও আদা বিক্রি হয়েছে ৪৬০ টাকায়। আর রমজান মাসে চীনা আদার কেজি ছিল ২২০ টাকা।

এদিন কারওয়ান বাজারে প্রতি কেজি বার্মিজ আদা ৩০০ থেকে ৩৫০ টাকা, ইন্দোনেশিয়ার আদা বিক্রি হচ্ছে ৩২০ টাকা, ভিয়েতনামের আদা ২৮০ থেকে ৩০০ টাকা ও দেশি আদা ৩৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

হঠাৎ করে আদার দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে রিয়াজুল নামের একজন ব্যবসায়ী বলেন, ‘আমাদের দেশে যে আদা আমদানি হয় সেখানে প্রায় ৫০ শতাংশ চীনা আদা এবং বাকিগুলো অন্যান্য দেশের। তবে দেশে চীনা আদার চাহিদা বেশি। কয়েকদিন ধরেই চীনের আদা আসছে না। তাই বাজারে আদার কিছুটা সংকট দেখা দিয়েছে। চীনা আদা বাজারে নেই বললেই চলে।’

তিনি আরও জানান, কোরবানি ঈদের আগে আদার দাম কমার কোনো সম্ভাবনা নেই।

Advertisement
Share.

Leave A Reply