fbpx

আন্তব্যাংক লেনদেনে ১ ডলার সমান ৮৯ টাকা নির্ধারন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবশেষে ডলারের একক হার বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এক ব্যাংক আরেক ব্যাংকের মধ্যে অর্থাৎ আন্তব্যাংক লেনদেনের ক্ষেত্রে ৮৯ টাকায় ডলার কেনাবেচা করবে। আর আমদানি ব্যয় পরিশোধে ডলারের সর্বোচ্চ দর হবে ৮৯ টাকা ১৫ পয়সা।

রবিবার (২৯ মে) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই হার নির্ধারণ করে দেয়া হয়েছে। এখন থেকে এ নির্দেশনা মেনে ব্যাংকগুলোকে ডলার কেনাবেচা করতে হবে।’

গত কয়েক দিনে অনেক ব্যাংকে প্রবাসী ও রপ্তানিকারকদের ডলার লেনদেনের ক্ষেত্রে বেশ ঝামেলা পোহাতে হয়েছে। আন্তব্যাংক ডলারের দর ৮৭ টাকা ৯০ পয়সা থাকলেও ৯৫ টাকা পর্যন্ত দরে ডলার কিনতে হয়েছে তাদের। আর আমদানিকারকদের কাছে তা বিক্রি করেছে ৯৭ টাকা পর্যন্ত দরে। শুধু তাই নয়, খোলাবাজারে ডলারের দর সেঞ্চুরি হাঁকিয়েছে।

এমন পরিস্থিতিতে বিভিন্ন ব্যাংক পরিদর্শনে নেমেছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি বাজার নিয়ন্ত্রণে বিভিন্ন ব্যাংকের কাছে ডলার বিক্রি করছে।

বৃহস্পতিবার দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদার সঙ্গে ডলারের এই বাড়তি দাম নিয়ে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক।

সেখানে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদাকে এক্সচেঞ্জ হাউসগুলোর জন্য ডলারের একক রেট বা দর বেঁধে দিয়ে রবিবারের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানানোর নির্দেশ দেয়া হয়।

সবশেষে আজ আন্তব্যাংক লেনদেনে ডলারের একক দর বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement
Share.

Leave A Reply