fbpx

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছে আফগানিস্তান!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার জন্য আইসিসির প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক বেসরকারি মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াচ’। বর্তমানে তালেবান পরিচালিত দেশটিতে লিঙ্গ-ভিত্তিক বৈষম্য নীতির কারণেই সংস্থাটি এই পদক্ষেপ গ্রহণ করেছে।

“আফগানিস্তানের আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ স্থগিত করা উচিত, যতক্ষণ না পর্যন্ত আফগান নারী এবং মেয়েদের শিক্ষা ও খেলাধুলায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়”-‘হিউম্যান রাইট ওয়াচের’ পরিচালক মিঙ্কি ওয়ার্ডেন   

এর আগে আগামী মার্চ মাসে সংযুক্ত আরব আমিরাতে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ প্রত্যাহার করে। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) এই সিদ্ধান্ত আফগানিস্তানে, বিশেষ করে ক্রিকেটারদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে। আফগান পেসার নাভিন-উল-হক মুরিদ এই সিদ্ধান্তকে “শিশুসুলভ” বলে বর্ণনা করেন এবং অস্ট্রেলিয়াকে আফগানিস্তানের জনগণের সমর্থন না করারও অভিযোগ তোলেন। অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডও “অত্যন্ত হতাশাজনক পদক্ষেপ” বলে অভিহিত করে। এমনকি, আইসিসির কাছে অভিযোগের করার ইচ্ছাও প্রকাশ করে।

আফগানরা হতাশা প্রকাশ করলেও অজিদের এমন সিদ্ধান্তের পর, এবার নিউইয়র্ক সিটিতে অবস্থিত এই সংস্থাটিও আইসিসির কাছে আফগানিস্তান দলের আইসিসির সদস্যপদ স্থগিত করার আহ্বান জানালো।

Advertisement
Share.

Leave A Reply