fbpx

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাবিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে শিশু-কিশোরদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতা ৪টি বিভাগে যথাক্রমে ‘ক’ বিভাগে শিশু- তৃতীয় শ্রেণি (বিষয়: উন্মুক্ত), ‘খ’ বিভাগে ৪র্থ- ষষ্ঠ শ্রেণি (বিষয় : উন্মুক্ত), ‘গ’ বিভাগে ৭ম-দ্বাদশ শ্রেণি (বিষয় : ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ) এবং ‘ঘ’ বিভাগে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু (বিষয় : উন্মুক্ত) অনুষ্ঠিত হবে।

কাগজের মাপ হিসেবে ‘ক’ বিভাগে (১১ ইঞ্চি টু ১৬ ইঞ্চি) কার্টিজ পেপার) এবং ‘খ’ থেকে ‘ঘ ‘ বিভাগে (১৬  টু ২২ ইঞ্চি কার্টিজ পেপার) নির্ধারণ  করা হয়েছে।

প্রত্যেক প্রতিযোগী শুধুমাত্র ১টি ছবি প্রতিযোগিতায় জমা দিতে পারবে। ছবির পেছনে প্রতিযোগীর নাম, শ্রেণি (যদি থাকে), বয়স, শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা এবং ফোন নম্বর লিখতে হবে।  ছবির সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের (যদি থাকে) আইডি কার্ডের ফটোকপি সংযুক্ত করতে হবে।

ছবি সরাসরি (প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে) অথবা কুরিয়ার/ডাকে আগামী ৬ মার্চ ২০২২ পর্যন্ত পরিচালক, ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা, পলাশী, ঢাকা বিশ্ববিদ্যালয় বরাবর  পৌঁছাতে হবে। প্রতি গ্রুপে ১ম, ২য়, ৩য় পুরস্কারসহ আরও ৪টি বিশেষ পুরস্কার দেয়া হবে। এছাড়া, প্রত্যেক  গ্রুপের মোট ১-১০ম স্থান অধিকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

এছাড়া, চিত্রাঙ্কন সম্পর্কে যে কোন তথ্যের জন্য ০১৮৫৮৪৪৪১৭৬ নম্বরে যোগাযোগ করা যাবে।

Advertisement
Share.

Leave A Reply