fbpx

আপনার চোখের যত্ন নিচ্ছেন তো?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ হচ্ছে চোখ। আর চোখের জন্য চাই বাড়তি যত্ন। অফিসে দীর্ঘক্ষণ কম্পিউটারের স্ক্রিনে তাকিয়ে থাকা, মোবাইলের অত্যধিক ব্যবহারে চখের উপর বেশ চাপ পড়ে। শরীর সুস্থ রাখতে যেমন শরীরচর্চা করা প্রয়োজন তেমনি দৃষ্টিশক্তি ভালো রাখতে চোখের যত্ন নেওয়া প্রয়োজন। প্রতিদিন অভ্যাসের কারণে দেখা দিতে পারবে চোখের সমস্যা। এমনকি দেখা দিতে পারে অন্ধত্বও।

চোখ রগড়ানোর প্রবণতা

অনেকেই আছেন কাজের ফাঁকে বা অবসর সময়ে চোখে হাত দেন, আরাম করে চোখ রগড়ান। কিন্তু এটা চোখের জন্য ক্ষতিকর। বারবার চোখ ঘষার কারণে কর্ণিয়া দুর্বল হয়ে পড়ে। এর ফলে চোখ থেকে পানি পড়া, চোখ চুলকানো, চোখ লাল হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখা

ডায়াবেটিস হলে দৃষ্টিশক্তির উপর মারাত্মক প্রভাব পড়ে। বিশেষকরে যেসব ডায়াবেটিস রোগীদের বয়স ১৮ থেকে ৬৪ বছর তাদের চোখের সমস্যা বেশি দেখা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবেটিস রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা, গ্লুকোমা এবং ছানির মতো সমস্যার ঝুঁকি বাড়ে। যাদের ডায়াবেটিস আছে তাদের চোখের প্রতি বাড়তি সচেতন থাকতে হবে। নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত চোখ দেখানো, আলাদা করে চোখের যত্ন নেওয়া জরুরি।

Advertisement
Share.

Leave A Reply