fbpx

আপাতত বন্ধ হচ্ছে না পেঁয়াজ আমদানি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রমজান মাসে পেঁয়াজের বাড়তি চাহিদার কথা মাথায় রেখে আপাতত সরকারের পেঁয়াজ আমদানি বন্ধের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম।

মঙ্গলবার সকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কথা বলেন তিনি।

কৃষিসচিব বলেন, ‘পেঁয়াজ আমদানির অনুমতি দেয়ার ক্ষেত্রে আমরা কৃষক ও ভোক্তা উভয়ের স্বার্থ রক্ষার বিষয়টি বিবেচনা করে থাকি। এখন পর্যন্ত কৃষক পেঁয়াজের ভাল দাম পাচ্ছে। অন্যদিকে, সামনে পবিত্র  রমজান মাস শুরু হচ্ছে। এই সময়ে পেঁয়াজের দাম যাতে না বাড়ে, সেটিও আমাদের বিবেচনায় রয়েছে।’

এমন পরিস্থিতিতে তাই, আপাতত পেঁয়াজ আমদানি বন্ধের পরিকল্পনা কৃষি মন্ত্রণালয়ের নেই। তবে আমরা নিবিড়ভাবে বাজার মনিটর করছি, কৃষক ও ভোক্তা উভয়ের স্বার্থ রক্ষায় উদ্যোগ গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় জানানো হয়, ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭৭টি। মোট বরাদ্দ ৩ হাজার ১২৪ কোটি টাকা।  ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ৪০ শতাংশ, যা জাতীয় গড় অগ্রগতির চেয়ে ৫ শতাংশ বেশি। এ সময়ে জাতীয় গড় অগ্রগতি হয়েছে ৩৫ শতাংশ।

সভায় রাজশাহীতে সেচের পানি না পেয়ে ২ কৃষকের আত্মহত্যার বিষয়ে সরেজমিন তদন্তের জন্য চার সদস্যের ‘তদন্ত কমিটি’ গঠন করা হয়েছে বলেও জানান কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম।

Advertisement
Share.

Leave A Reply