fbpx

আপেলের কনটেইনার থেকে বিদেশি সিগারেট জব্দ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রাম সমুদ্রবন্দরে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে আনা একটি আপেলের কনটেইনার তল্লাশি করে ২২ লাখ ১৯ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস হাউস।

আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনার খুলে এই সিগারেট জব্দ করা হয় বলে জানিয়েছে কাস্টমস সূত্র।

কাস্টমস কর্মকর্তারা জানান, চট্টগ্রামের স্টেশন রোডের মারহাবা ফ্রেস ফ্রুটস নামে একটি প্রতিষ্ঠান সংযুক্ত আরব আমিরাত থেকে আপেলের চালানটি আমদানি করে। এই কনটেইনারের চালানে কার্টন ছিল ১ হাজার ১২০টি। তারমধ্যে, ৭৫৪টি কার্টনের ওপরে আপেল রেখে নিচে বিদেশি ব্র্যান্ডের সিগারেটের প্যাকেট লুকানো ছিল। বাকি ৩৬৬ কার্টনে শুধু আপেল পাওয়া যায়।

প্রতিষ্ঠানটি আমদানি নথিতে মিথ্যা ঘোষণা দিয়ে আপেলের পরিবর্তে সিগারেট আমদানি করে।

চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার মো. সালাহউদ্দিন রিজভী সংবাদমাধ্যমকে জানান, জব্দ করা এসব সিগারেটের আনুমানিক বাজারমূল্য এক কোটি ৩৭ লাখ টাকা। আমদানিকারক প্রতিষ্ঠানটি এভাবে অবৈধ উপায়ে সিগারেট এনে প্রায় ৫ কোটি ৩০ লাখ টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করেছে। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এর আগে, গতকাল বুধবার (২২ ডিসেম্বর) কাগজের আরেকটি কনটেইনার থেকে এক কোটি ৬২ লাখ সিগারেটের প্যাকেটে ব্যবহারের উপযোগী হালকা সবুজ ও খয়েরি রঙের জাল স্ট্যাম্প পাওয়া যায়। চট্টগ্রামের জুবলী রোডের ‘আরাফাত এন্টারপ্রাইজ’ নামে একটি প্রতিষ্ঠান চীন থেকে চালানটি আমদানি করছিল বলে জানা গেছে।

উল্লেখ্য, দেশে সিগারেট আমদানি করতে হয় শর্ত সাপেক্ষে। এটির ওপর প্রায় পাঁচ গুণ শুল্ক আরোপ হয় আমদানি মূল্যের চেয়ে। সে অনুযায়ী, প্রায় সাড়ে ছয় কোটি টাকা আমদানি মূল্য দাঁড়ায় জব্দ হওয়া সিগারেটের।

চট্টগ্রাম কাস্টমস হাউসের পোর্ট কন্ট্রোল ইউনিট ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানিকারক, রপ্তানিকারকের ওয়েবসাইট, প্রস্তুতকারক দেশ এবং আমদানিকারকের ব্যবসায়ের ধরন ও ঠিকানা, পণ্যের বর্ণনা বিশ্লেষণ করে এই চালান শনাক্ত করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।

Advertisement
Share.

Leave A Reply