fbpx

আফগানিস্তানে নারী কর্মীদের ওপর নিষেধাজ্ঞায় ৩ বিদেশি এনজিওর কাজ বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারী কর্মীদের ওপর তালেবান নিষেধাজ্ঞা দেওয়ার পর তিনটি গুরুত্বপূর্ণ বেসরকারি সংস্থা (এনজিও) আফগানিস্তানে তাদের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দিয়েছে এ খবর।

এক যৌথ বিবৃতিতে কেয়ার ইন্টারন্যাশনাল, দ্য নরয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন বলেছে ‘নারী কর্মী ছাড়া’ তাদের কাজ চালিয়ে যাওয়া সম্ভব হবে না। সেই সঙ্গে তারা নারীদের কাজের অনুমতি দেওয়ার জন্য তালেবান প্রশাসনের কাছে দাবি জানিয়েছে।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় আসার পর তালেবানরা ক্রমাগতভাবে নারীদের অধিকার সংকুচিত করছে।

গত মঙ্গলবার নারীদের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ নিষিদ্ধ করে তালেবান প্রশাসন। আফগানিস্তানের উচ্চ শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়। এর পরই এনজিওতে নারীদের কাজে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তালেবানের অর্থনীতি মন্ত্রণালয়ের মুখপাত্র আবদেল রহমান হাবিব দাবি করেছেন, বিদেশি সাহায্য সংস্থার নারী কর্মীরা হিজাব না পরে পোশাকের নিয়ম ভঙ্গ করেছে।

নারী কর্মীদের কাজে নেওয়ার নিষেধাজ্ঞা অমান্য করা হলে এনজিওর লাইসেন্স বাতিলের হুমকিও দিয়েছে তালেবান কর্তৃপক্ষ।

কেয়ার, এনআরসি এবং সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তারা বলেছেন, নারী কর্মীদের ছাড়া ২০২১ সালের আগস্ট থেকে দুর্দশাগ্রস্ত লাখো আফগানের কাছে সহায়তা পৌঁছে দেওয়া সম্ভব হতো না।

জাতিসংঘের মানবিক কার্যক্রমের শীর্ষ সমন্বয়কারী রমিজ আলাকবারভ বলেছেন, জাতিসংঘ নারী কর্মীদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার চেষ্টা করছে।

তিনি বিবিসিকে বলেন, তালেবান কর্তৃপক্ষ নারী ত্রাণ কর্মীদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে জাতিসংঘ আফগানিস্তানে মানবিক সাহায্য বিতরণ বন্ধ করে দিতে পারে।

Advertisement
Share.

Leave A Reply