fbpx

আবারও হাসপাতালে বুদ্ধদেব গুহ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাহিত্যিক বুদ্ধদেব গুহ কোভিডে আক্রান্ত হয়েছিলেন গত এপ্রিলে। ৩৩ দিনের পর করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরেন। কিন্তু কোভিড পরবর্তী সময়ে ভুগছিলেন নানা সমস্যায়। আবারও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হলেন হাসপাতালে।

৮৫ বছরের এই লেখক তিন দিন ধরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। মঙ্গলবার রক্তচাপ কমে যাওয়ায় শারীরিক পরিস্থিতি বিবেচনা করে তাকে ওই হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তর করা হয়।

এবারও কোভিড পরীক্ষা করা হয়েছে তার, তবে সংক্রমিত হননি।

শ্বাসকষ্টজনিত সমস্যা তো আছেই, এর পাশাপাশি লিভার ও কিডনিতেও সমস্যা আছে বলে জানিয়েছেন চিকিতসকেরা। এমনকি এই লেখকের মূত্রনালীতেও সমস্যা ধরা পড়েছে। তবে মূত্রনালীর সংক্রমণই এখন মূল সমস্যা বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

বুদ্ধদেবের শরীরে অ্যামোনিয়ার মাত্রা বেড়ে যাওয়ায় প্রতি মিনিটে ২ লিটার করে অক্সিজেন দিতে হচ্ছে। তাকে গ্যাস্ট্রোএনট্রোলজিস্ট, পালমোনোলজিস্ট, নেফ্রোলজিস্ট ও কার্ডিওলজিস্টদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বুদ্ধদেব গুহ’র জন্ম ১৯৩৬ সালের ২৯ জুন । তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে সেন্ট জেভিয়ার্স কলেজে পড়াশুনা করেন। পেশাগত জীবন শুরু হয়েছিল চাটার্ড অ্যাকাউন্টের মাধ্যমে। এ পেশায় তিনি যথেষ্ট সুনাম অর্জন করেন। দিল্লির কেন্দ্রীয় রাজস্ব বোর্ড থেকে পশ্চিমবঙ্গের আয়কর বিভাগের উপদেষ্টা বোর্ডের সদস্য নিযুক্ত করেছিল। আকাশবাণী কলকাতা কেন্দ্রের অডিশন বোর্ডের সদস্য হয়েছিলেন তিনি এবং কেন্দ্রীয় সরকারের ফিল্ম সেন্সর বোর্ডের সদস্য ছিলেন তিনি। এক সময় বামফ্রন্ট আমলে বুদ্ধদেবকে পশ্চিমবঙ্গ সরকারের বনবিভাগের বন্য প্রাণী উপদেষ্টা বোর্ড পশ্চিমবঙ্গ বিভাগের উপদেষ্টা বোর্ড এবং নন্দন উপদেষ্টা বোর্ডের সদস্য করা হয়েছিল।

তার প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গলমহল’। লেখক হিসেবে খুবই অল্প সময়ে পেয়েছেন প্রতিষ্ঠা। তার বিতর্কিত উপন্যাস ‘মাধুকরী’ দীর্ঘদিন ধরে বেস্টসেলার ছিল। ১৯৭৭ সালে পেয়েছিলেন ‘আনন্দ পুরস্কার’। সুকণ্ঠ বুদ্ধদেব গুহ একসময় রবীন্দ্রসংগীত গাইতেন। শুধু তাই নয়, পুরাতনী টপ্পা গানেও তিনি পারদর্শী।

Advertisement
Share.

Leave A Reply