fbpx

আমেরিকার ‘ইমপ্যাক্ট ফ্যাক্টর’ জার্নালে জবি শিক্ষকের আর্টিকেল প্রকাশ  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকারের প্রবন্ধ আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস)-এর সর্বোচ্চ ‘ইমপ্যাক্ট ফ্যাক্টর’ জার্নাল ‘ক্যামিকাল রিভিউ’ এ প্রকাশিত হয়েছে। প্রথম বাংলাদেশি হিসেবে তাঁর আর্টিকেল এই জার্নালে প্রকাশিত হলো।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ আর্টিকেল প্রকাশের বিষয়টি নিশ্চিত করা হয়।

সেখানে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকার এবং কিংস কলেজ লন্ডনের রসায়ন বিভাগের অধ্যাপক গ্রায়েম হোগাথের যৌথভাবে প্রকাশিত আর্টিকেলের শিরোনাম হল- “Dithiocarbamate Complexs as Single Source Precursors to Nanoscale Binary, Ternary and Quaternary Metal Sulfide.”

এই গবেষণামূলক প্রবন্ধে মলিক্যুলার ও ম্যাটেরিয়ালস রসায়নের মধ্যে সংযোগ স্থাপন করা হয়েছে যেখানে ডাইথায়োকার্বামেট যৌথ থেকে মেটাল সালফাইড ন্যানোমেটেরিয়ালস তৈরি করা হয় এবং ডাইথায়োকার্বামেটই একমাত্র বিক্রিয়ক বা উৎস।

আর্টিকেল প্রকাশিত হওয়ায় জবি উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকারকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, প্রকাশিত আর্টিকেল- এর মাধ্যমে বিশ্বের দরবারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনাম আরও বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত,১৯২৪ সাল থেকে প্রকাশিত এসিএস তাদের সবচেয়ে জনপ্রিয়, সর্বাধিক উল্লেখ্যযোগ্য কেমিক্যাল রিভিউ প্রকাশ করছে। প্রথম বাংলাদেশি হিসেবে অধ্যাপক জগদীশ চন্দ্র সরকারের লেখা আর্টিকেল প্রথম এখানে প্রকাশিত হয়েছে। এছাড়াও ২০১৭ সালে জার্মানিতে ৬৭তম নোবেল লরিয়েট মিটিংসে বাংলাদেশের এই তরুণ বিজ্ঞানী ৩০ জন নোবেল বিজয়ীর সঙ্গে মতবিনিময়  করেন।

Advertisement
Share.

Leave A Reply