fbpx

আরও ১৩৫ লাখ ডলার ঋণ দিচ্ছে এডিবি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পানিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় এডিবি’র ঋণ সহায়তার ১৩৫ লাখ ডলারের অর্থ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) একটি সেচ প্রকল্প বাস্তবায়নে খরচ করা হবে।

পাঁচ বছর গ্রস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য বার্ষিক ২% সুদে ১৩৫ লাখ মার্কিন ডলার (১১৪ কোটি ৭৫ লাখ টাকা) ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

গতকাল ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির সঙ্গে এ বিষয়ে একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং।

মুহুরি সেচ প্রকল্পের আধুনিকায়ন ও সুবিধাভোগীদের অংশগ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন, পরিচালন ও রক্ষণাবেক্ষণের লক্ষ্যে প্রকল্পটি হাতে নিয়েছে সরকার এমনটাই জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক। ফসল উৎপাদন বাড়ানোর মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে জনগণের জীবনমান উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণের ব্যবস্থা, বন্যা প্রতিরোধ করে বিদ্যমান পানিসম্পদের কার্যকর ব্যবহার করা এর অন্যতম উদ্দেশ্য।

এই প্রকল্পটির মাধ্যমে কৃষকের আয় বাড়বে এবং উন্নত জীবনমান নিশ্চিত করা হবে। গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প (জিকে) এবং তিস্তা সেচ প্রকল্পের অনুরূপ উন্নয়নের জন্য প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

 

Advertisement
Share.

Leave A Reply