fbpx

আরও ৫৩ হাজার ৩৪০ পরিবারকে ঘর দিলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ -প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তের আলোকে আরও ৫৩ হাজার ৩৪০ পরিবার পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেওয়া দুই শতক জমি ও সেমিপাকা ঘর।

আজ রবিবার (২০ জুন) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি দেশের ৪৫৯টি উপজেলায় দ্বিতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপকারভোগীর হাতে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেন তিনি। এ সময় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে স্থানীয় প্রশাসন বাড়ির কাগজপত্র ও চাবি তুলে দেন পরিবারগুলোকে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে বলেন, ‘তৃণমূলের বঞ্চিত মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করছে সরকার। দেশের কোনো মানুষই ভূমিহীন-গৃহহীন থাকবেন না।’

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এ বিষয়ে বলেন, প্রধানমন্ত্রীর গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে আজ দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে (স্বামী ও স্ত্রীর যৌথ নামে) বিনামূল্যে জমিসহ গৃহ প্রদান করা হল। ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও মৌলভীবাজারের বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে স্থানীয় প্রশাসন। উপকারভোগীদের নামে জমির দলিল, নামজারি ও দাখিলা জমা এবং ঘর নির্মাণের কাজও শেষ হয়েছে।

তিনি জানান, এর আগে এ বছরের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা বাড়ি ও ব্যারাকে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ গৃহ প্রদান করেছেন প্রধানমন্ত্রী।

এ বছর ডিসেম্বরের মধ্যে আরও এক লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি-বাড়ি প্রদানের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এভাবে দেশের সব ভূমিহীন ও গৃহহীন মানুষকে বাড়ি প্রদান করা হবে বলেও জানান আহমদ কায়কাউস।

তিনি আরও বলেন, এরইমধ্যে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সরকারের সিনিয়র সচিব ও সচিবরাও তাদের নিজস্ব অর্থায়নে ১৬০টি পরিবারকে দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা গৃহনির্মাণ করে দিয়েছেন। এছাড়া, এখন পর্যন্ত জলবায়ু উদ্বাস্তু চার হাজার ৪০৯টি পরিবারকে কক্সবাজারের খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের আওতায় এনে বহুতল ভবনে একটি করে ফ্ল্যাট প্রদান করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply