fbpx

আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সমর্থন এবং সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (১১ অক্টোবর) সকালে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাত করতে আসেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

রোসাটমের মহাপরিচালকের সাথে সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী রাশিয়ার কাছে এই সহযোগিতার আহ্বান করেছেন বলে সাংবাদিকদের ব্রিফিং -এ জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

শেখ হাসিনা বলেন, ‘আমরা দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে চাই এবং এ ব্যাপারে রাশিয়ার অব্যাহত সহযোগিতার প্রয়োজন।’

এ সময় নিরাপত্তার বিষয়ে সর্বাধিক গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী স্থানীয় জনগণকে প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানান রোসাটমের মহাপরিচালককে। যেন তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) চালাতে পারে।

আলেক্সি লিখাচেভ বলেন, পারমাণবিক ক্ষেত্রে বাংলাদেশ এবং রাশিয়ার পারস্পরিক সহযোগিতা প্রবেশ করেছে এবং ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ পরমাণু শক্তিধর দেশে পরিণত হবে।

তিনি আরও বলেন, আরএনপিপি পরিচালনার জন্য তারা বাংলাদেশিদের প্রশিক্ষণ দেবেন এবং বাংলাদেশের বিদ্যুৎ খাতে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, পাবনার রূপপুরে রাশিয়ার কারিগরি এবং আর্থিক সহযোগিতায় প্রথমবারের মতো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটম এই সহযোগিতা দিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply