fbpx

আর্জেন্টিনার পর এবার বাংলাদেশে দূতাবাস খুলবে মেক্সিকো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আর্জেন্টিনার পর এবার লাতিন আমেরিকার আরেক দেশ মেক্সিকো বাংলাদেশে দূতাবাস চালুর ঘোষণা দিয়েছে। চলতি বছরের মাঝামাঝি এই দূতাবাস খুলবে বলে শুক্রবার (৩ মার্চ) মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের  ওয়েবসাইটে ঘোষণা দেয়।

মন্ত্রণালয় জানায়, নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন মেক্সিকোর পররাষ্ট্রসচিব মার্সেলো এব্রার্ড। এ সময় বাংলাদেশে মেক্সিকোর দূতাবাস খোলার কথা জানান তিনি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ১৭০ মিলিয়নের বেশি জনসংখ্যা নিয়ে বাংলাদেশ মধ্য এশিয়া অঞ্চলের একটি প্রধান দেশ। তাই মেক্সিকো বাংলাদেশের সঙ্গে ব্যবসা ও সহযোগিতা বাড়াতে আগ্রহী। বিশেষ করে ওষুধ, কৃষি, ব্যবসা ও প্রযুক্তি খাতে বিনিয়োগ করার কথা ভাবছে তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেওয়া তথ্য বলছে, চলতি মাসের ৭ থেকে ৯ মার্চ একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করার কথা ছিল মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড কাসাউবোনের। তবে হঠাৎ করেই সফরটি স্থগিত করে দেশটি।

আশা করা হচ্ছে, চলতি বছরের সেপ্টেম্বরের দিকে প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করবেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী। সে সময় দেশটি ঢাকায় দূতাবাস চালু করবে।

প্রসঙ্গত, ৪৫ বছর পর গত ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশে পুনরায় দূতাবাস চালু ক‌রে‌ছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা।

Advertisement
Share.

Leave A Reply