fbpx

আলজাজিরার প্রতিবেদন সরাবে ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত ওই প্রতিবেদনটির তথ্যচিত্র সরাতে রাজি হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ।

২০ফেব্রুয়ারি শনিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তার ভাষ্য মতে, ‘ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার কথা বলেছেন তিনি। এ বিষয়ে ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশীদ দিয়ার সাথে কথা হলে ফেসবুক আদালতের নির্দেশনা চায়। আদালতের নির্দেশনা তাদেরকে দেয়ে হয়েছে এবং খুব দ্রতই আলজাজিরার প্রতিবেদনটি সরিয়ে নেবে ফেসবুক বলে জানান মন্ত্রী।

এছাড়া ইউটিউব থেকেও সরানোর বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা চলছে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

গত ১৭ ফেব্রুয়ারি এক রিটের শুনানি নিয়ে হাইকোর্ট আলজাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদন ও তথ্যচিত্রটি বাংলাদেশের সব ইন্টারনেট মাধ্যম থেকে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেয়া হয়।তখন বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের বিষয়ে কোনো আদেশ দেননি আদালত ।

এরপর  ছয় অ্যামিকাস কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বক্তব্য শোনার পর সেদিন এ সংক্রান্ত রিট আবেদনটি নিষ্পত্তি করে ওই আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ।

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করা হয়। সেটি বিভ্রান্তিকর, বিদ্বেষমূলক ও মানহানিকর উল্লেখ করে দেশে আলজাজিরার সম্প্রচার ও ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল কবির ৮ ফেব্রুয়ারি রিটটি করেন। এতে বিটিআরসির চেয়ারম্যানসহ আটজনকে বিবাদী করা হয়।

সম্প্রতি বাংলাদেশ সরকার ও সেনাবাহিনীকে নিয়ে আলজাজিরা ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শীর্ষক একটি প্রতিবেদন প্রচার করে। এরপর বাংলাদেশ সরকার ও সেনাসদর থেকে প্রতিবেদনটির তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply