fbpx

আলিবাবাকে ১৮ বিলিয়ন ইউয়ান জরিমানা করেছে চীনা প্রশাসন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের বাজারে একচেটিয়া ব্যবসা করায় এবার আলিবাবা গ্রুপকে ১৮ বিলিয়ন ইউয়ান (২ দশমিক ৭৫ বিলিয়ন ডলার) জরিমানা করেছে দেশটির নীতিনির্ধারণী কর্তৃপক্ষ। সংবাদ মাধ্যম রয়টার্স এমনটি জানিয়েছে। দেশটিতে এধরনের জরিমানার ক্ষেত্রে এটিই সর্বোচ্চ রেকর্ড বলে জানিয়েছে রয়টার্স।

তবে এই টেক জায়ান্টের কাছে জরিমানার এই অর্থের পরিমাণ খুবই নগণ্য। ২০১৯ সালে তারা যে পরিমাণ লাভ করেছিল, এই জরিমানা তার তুলনায় মাত্র চার শতাংশ।

আলিবাবার প্রতিষ্ঠাতা ও ধনকুবের জ্যাক মা গত অক্টোবরে চীনের নীতিনির্ধারর্ণী ব্যবস্থার কড়া সমালোচনা করেছিলেন। এরপর থেকেই চীন সরকারের চোখের কাঁটা হয়ে যায় এই প্রতিষ্ঠানটি।

এরপর চীনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসন (এসএএমআর) গত ডিসেম্বরে আলিবাবার বিরুদ্ধে নীতিভঙ্গের অভিযোগ এনে তদন্ত শুরু করে। এর আগে তাঁরা আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও পরিকল্পনাও নাকচ করে দেয়।

শনিবার এসএএমআর এক  বিবৃতিতে জানায়, ২০১৫ সাল থেকে ‘একচেটিয়া বাজার আধিপত্য’ চালিয়ে যেতে আলিবাবা তার ব্যবসায়ীদের অন্য ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ ওঠে। এই বিষয়ে তদন্ত করে তাদের কাছে প্রমাণ মিলেছে। তাই চীনের নীতিনির্ধারণী কর্তৃপক্ষ আলিবাবাকে জরিমানা করেছে।

আলিবাবার এই আধিপত্য পণ্যের অবাধ চলাচল বাধাগ্রস্ত করে এবং ব্যবসায়িক স্বার্থের ক্ষতি করার মাধ্যমে চীনের একচেটিয়া বাজার-বিরোধী আইন লঙ্ঘন করছে বলে দাবি করেছে চীনা প্রশাসন।

একারণে আলিবাবাকে অভ্যন্তরীণ ব্যবস্থা জোরদার এবং ভোক্তাদের অধিকার রক্ষার ক্ষেত্রে ‘পুরোপুরি সংশোধন’ আনার নির্দেশ দিয়েছে এসএএমআর।

এদিকে চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে প্রকাশিত এক বিবৃতিতে আলিবাবা জানিয়েছে, তারা এই জরিমানার বিষয়টি গ্রহণ করছে এবং চীনা প্রশাসনের নীতি পুরোপুরি কার্যকর করবে।

Advertisement
Share.

Leave A Reply