fbpx

আলোচনা ছাড়াই ২৩ শতাংশ চার্জ বাড়ালো বেসরকারি কন্টেইনার ডিপো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় এবার আমদানি পণ্য খালাস, রপ্তানি পণ্য কন্টেইনার বোঝাইসহ ৫ খাতে চার্জ বৃদ্ধি করেছে বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো এসোসিয়েশন (বিকডা) বাকি খাতগুলো হলো-ডিপো এবং চট্টগ্রাম বন্দরে কন্টেইনার পরিবহন, কন্টেইনার ওঠানো নামানো এবং ওজন মাপা।

বিকডার একটি সূত্র থেকে জানা গেছে, গত ৪ নভেম্বর থেকে এ চার্জ কার্যকর করা হয়েছে। মঙ্গলবার (৯ নভেম্বর) এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এই চার্জ বাড়ানোকে অযৌক্তিক বলে দাবি করেছেন বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার এসোসিয়েশেন (বাফা) এবং তৈরি পোশাক রপ্তানিকারকরা।

তারা জানিয়েছেন, স্টেকহোল্ডার প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা না করে চার্জ বাড়ানো হয়েছে। এর ফলে আমদানি রপ্তানি বাণিজ্যে ব্যয় আরও বাড়বে।

বিকডার সভাপতি নুরুল কাইয়ুম খান বলেন, ‘ডিজেলের দাম বাড়ায় আইসিডির বিদ্যমান আর্থিক সংকট আরো বেড়ে গেছে। পণ্যবাহী গাড়ি ও আইসিডির বিভিন্ন ইকুইপমেন্টের জ্বালানি ব্যয় বেড়েছে। মূলত সেগুলো সমন্বয় করতে জ্বালানি সারচার্জ আরোপ করা হয়। যে চার্জ বাড়ানো হয়েছে তা অতিরিক্ত জ্বালানি ব্যয় সমন্বয়ে ব্যয় হবে। এছাড়া আইসিডি কোন ব্যয় বৃদ্ধি করেনি।’

বর্তমানে ১৯ টি বেসরকারি আইসিডিতে শতভাগ রপ্তানি পণ্য কন্টেইনার বোঝাই করে জাহাজীকরণের জন্য বন্দরে নিয়ে যাওয়া হয়। এছাড়া খাদ্য পণ্যসহ ৩৭ ধরনের আমদনি পণ্য জাহাজ থেকে বন্দরে নামানোর জন্য সেগুলো ডিপোতে এনে খালাস করা হয়। চট্টগ্রাম বন্দরের ১ থেকে ২৬ কিলোমিটারের মধ্যে এসব আইসিডির অবস্থান।

২০ ফুট লম্বা সাইজের কন্টেইনার পরিবহন মাশুল ছিল ১ হাজার ১৫০ টাকা, সেখানে এখন এই মাশুল ২৬৫ টাকা বাড়িয়ে সেটি করা হয়েছে ১৪৫০ টাকা। আর ৪০ ফুট লম্বা সাইজের কন্টেইনারের মাশুল ২৩০০ টাকা থেকে ২৮৩০ টাকা করা হয়েছে।

এদিকে ২০ ফুট সাইজের কন্টেইনারে ইমপোর্ট হ্যান্ডেলিংপ্যাকেজ ৭ হাজার ৯৩০ টাকা থেকে বাড়িয়ে ৯ হাজার ৭৫৪ টাকা এবং ৪০ ফুট সাইজের ক্ষেত্রে ৯ হাজার ১৫০ টাকা থেকে বাড়িয়ে ১১ হাজার ২৫৫ টাকা করা হয়েছে।

এক্সপোর্ট স্টাফিং প্যাকেজ চার্জ ২০ ফুট সাইজের কন্টেইনারে আগের ৪ হাজার ১৪০ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার ৯২ টাকা এবং ৪০ ফুট সাইজের ক্ষেত্রে ৫ হাজার ৫২০ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার ৭৯০ টাকা করা হয়েছে।

লিফট অন/ লিফট অব এর ক্ষেত্রে ২০ ফুট এবং ৪০ ফুট সাইজের কন্টেইনারে ৩৪৫ টাকা থেকে বাড়িয়ে ৪২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ভিজিএম চার্জে ২০ ফুট এবং ৪০ ফুট কন্টেইনারে ১১৫০ টাকা থেকে বাড়িয়ে ১৪১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাফার সহসভাপতি খায়রুল আলম সুজন বলেন, ‘আইসিডি নীতিমালা অনুযায়ী এককভাবে চার্জ  বাড়ানোর কোন সুযোগ নেই। সংশ্লিষ্ট স্টেকহোল্ডার প্রতিষ্ঠানের সাথে বৈঠকে চার্জ বাড়ানোর সিন্ধান্ত নিতে হয়। কিন্তু বিকডা কারও সঙ্গে আলোচনা না করে এই সিদ্ধান্ত নেয়। ২৩ শতাংশ চার্জ বাড়ায় বিশেষ করে রপ্তানিকারকরা চরম আর্থিক ক্ষতির মুখোমুখি হবে। উৎপাদন ব্যয় বেড়ে যাবে। এই সেক্টরে বিরূপ প্রভাব পড়বে।’

Advertisement
Share.

Leave A Reply