fbpx

আল আকসা মসজিদ প্রাঙ্গণে উগ্রপন্থী ইসরায়েলি মন্ত্রী বেন গভির

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জেরুসালেমের পবিত্র আল আকসা মসজিদ কম্পাউন্ডে প্রবেশ করেছেন ইসরায়েলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির। তার এই পদক্ষেপকে দৃশ্যত ফিলিস্তিনিদের প্রতি একটি নজিরবিহীন উসকানি হিসেবে দেখা হচ্ছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ইসরায়েলি মন্ত্রীকে মসজিদ কম্পাউন্ড পরিদর্শন করতে দেখা যায়।

এ ধরনের পদক্ষেপের বিষয়ে সতর্ক করেছেন খোদ ইসরায়েলের বিরোধীদলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। তিনি বলেছেন, বেন গভিরের এমন সফর নতুন করে সহিংসতার জন্ম দেবে।

এদিকে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) মতামত নেওয়ার ব্যাপারে জাতিসংঘ সাধারণ পরিষদের ভোটাভুটিকে ‘ঘৃণ্য’ কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করেছে ইসরায়েল। জাতিসংঘের সিদ্ধান্ত মানতে ইসরায়েল বাধ্য নয় বলে মন্তব্য করেছেন ইসরায়েলের নবনির্বাচিত প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘ইহুদি জনগোষ্ঠী তাদের নিজস্ব জমিতে কিংবা আমাদের চিরন্তন রাজধানী জেরুসালেমে কোনও দখলদার নয়। জাতিসংঘের কোনও প্রস্তাব এই ঐতিহাসিক সত্যকে বিকৃত করতে পারে না।’

এর আগে ২০২১ সাল পর্যন্ত টানা ১২ বছর প্রধানমন্ত্রী থাকাকালে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য রেকর্ড সংখ্যক অবৈধ বসতি গড়ে তুলেছিলেন নেতানিয়াহু। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী, এ ধরনের বসতি স্থাপন বেআইনি।

সম্প্রতি তৃতীয় বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন বেনিয়ামিন নেতানিয়াহু। ৭৪ বছরের ইতিহাসে ইসরায়েলের সবচেয়ে কট্টর দক্ষিণপন্থি সরকারের নেতৃত্ব দিচ্ছেন তিনি। ফের ক্ষমতায় আসায় তাকে অভিন্দন জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত। দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান ফোন করে নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন। ফোনালাপে ইসরায়েলের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার, পারস্পরিক অংশীদারিত্ব এবং শান্তির পথে এগিয়ে যাওয়ার আকাঙ্খা ব্যক্ত করেছেন আমিরাতের প্রেসিডেন্ট।

ফিলিস্তিনিদের আশঙ্কা, নেতানিয়াহুর অধীনে দখলকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুসালেমে নতুন করে আরও অবৈধ ইহুদি বসতি গড়ে উঠবে।

Advertisement
Share.

Leave A Reply