fbpx

আল-জাজিরার প্রতিবেদন সরানোর কোনো নির্দেশনা পায়নি ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আল জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামের অনুসন্ধানী প্রতিবেদনটি ফেসবুক থেকে সরিয়ে নেওয়ার জন্য বিটিআরসি থেকে কোনো নির্দেশনা আসে নি বলে জানিয়েছে ফেসবুক। ফেসবুকের তরফ থেকে শনিবার রাতে এ সংক্রান্ত এক বিবৃতি দেওয়া হয়েছে।

এদিকে এই প্রতিবেদন ফেসবুক সরিয়ে ফেলতে সম্মত হয়েছে- এমন মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিভিন্ন গণমাধ্যম তাকে উদ্ধৃত করে সংবাদ প্রচার করেছে। ফলে এই ইস্যুতে ফেসবুক ও মোস্তাফা জব্বারের মধ্যে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া যাচ্ছে। সংবাদমাধ্যম বিবিসি এমন এক প্রতিবেদন প্রকাশ করেছে।

সেখানে বলা হয়েছে, ফেসবুকের পক্ষে বাংলাদেশে জন-সংযোগকারী প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর ইমেইলের মাধ্যমে আল-জাজিরার প্রতিবেদন সংক্রান্ত এক বিবৃতি পাঠিয়েছে।

সেখানে ফেসবুক বলেছে, “আমরা বিটিআরসির কাছ থেকে ডকুমেন্টারি সরিয়ে নেওয়ার জন্য হাইকোর্টের লিখিত নির্দেশনা পাইনি। আমরা এই বিষয়ে কোনো বিবৃতি দেইনি।”

এদিকে বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, ফেসবুক কর্তৃপক্ষ আল জাজিরার প্রতিবেদনটি সরিয়ে ফেলতে রাজী হয়েছে এবং এ দ্রুত এই ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রীকে উদ্ধৃত করে সেখানে আরও বলা হয়, আদালতের নির্দেশনার কপি ফেসবুক কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে এবং তারা আল জাজিরার রিপোর্টটি সরিয়ে নেবে।

বাংলাদেশের সেনাপ্রধান এবং তার ভাইদের কর্মকাণ্ড নিয়ে আল জাজিরা এক অনুসন্ধানী প্রতিবেদন ১ ফেব্রুয়ারি প্রকাশ করে। এর প্রেক্ষিতে হাইকোর্ট গত ১৭ই ফেব্রুয়ারি সেটি অনলাইন প্ল্যাটফর্ম ও সব ধরনের সামাজিক মাধ্যম থেকে অবিলম্বে সরাতে বিটিআরসিকে নির্দেশ দেয়।

তখন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে যোগাযোগ করা হলে তিনি বিবিসি বাংলাকে বলেন, ফেসবুকের কাছে আদালতের রায়ের ল’ইয়ার্স কপি পাঠানো হয়েছে, আদালতের পূর্ণাঙ্গ রায়ের সার্টিফায়েড কপি পাঠানো হয়নি।

তিনি আরও বলেন, “আদালতের রায়ের কপি তো এখনো বের হয়নি। আমরা যেটা পাঠিয়েছি সেটা হচ্ছে ল’ইয়ার্স কপি।”

আর হাইকোর্ট নির্দেশ দেবার আগে থেকেই ফেসবুক এবং ইউটিউব কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

আল-জাজিরার মতো সংবাদমাধ্যম যখন কোন তথ্য প্রচার করে তখন সেটি সরানো কঠিন বলেও জানান জব্বার। তবে আদালতের রায় থাকলে সেটি তারা বিবেচনা করবে বলে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে বলে দাবি করেন মন্ত্রী মোস্তাফা জব্বার।

Advertisement
Share.

Leave A Reply