fbpx

ইউক্রেন থেকে বাংলাদেশী জাহাজ নিরাপদে সরিয়ে নেওয়ার আশ্বাস রাশিয়ার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেনের কৃষ্ণ সাগরের তীরে আটকা পড়া জাহাজে রকেট হামলায় নিহত বাংলাদেশি নাবিকের মৃত্যুতে দু:খ প্রকাশ করেছে রাশিয়া। আটকে থাকা জাহাজটি নিরাপদে সরিয়ে নিতে রাশিয়া সর্বাত্মক প্রচেষ্টা চালানোর বিষয়ে বাংলাদেশকে আশ্বস্থ করেছে।

ঢাকায় রাশিয়ার দূতাবাসের এক বিবৃতিতে বাংলাদেশী নাবিকের  মৃত্যুতে তার প্রিয়জনদের কাছে গভীর দু:খ প্রকাশ করা হয়।

রাশিয়ার দেয়া বিবৃতিতে এ ঘটনার বিস্তারিত বর্ণনা না দিয়ে বলা হয়েছে, ইউক্রেনের ওলভিয়া বন্দরে নোঙ্গর করা বাংলাদেশী জাহাজ এমভি বাংলার সমৃদ্ধির তৃতীয় ইঞ্জিনিয়ার নাবিক হাদিসুর রহমান মারা গেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের নাগরিকরা এলোপাথারি গুলি বর্ষন করছে এবং মানব ঢাল হিসাবে ব্যবহার করতে অনেককে জিম্মি করছে যা একটি সন্ত্রাসী কৌশল।

বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে সৃষ্ট মানবিক সংকট নিরসনে +৭৪৯৫৪৯৮-৩৪-৪৬, +৭৪৯৫৪০৮-৪২-১১,+৭৪৯৫৪৯৮-৪১-০৯ হট লাইন চালু করেছে। [email protected]  এই ই-মেইল তথ্য পাঠানোর পরামর্শ দেয়া হয় বিবৃতিতে।

বিএসসি’র কর্মকর্তা জানান, হামলার আগে জাহাজটি বন্দর থেকে সরে যাওয়ার কথা ছিল, কিন্তু বন্দর কর্তৃপক্ষের ক্লিয়ারেন্স পেতে দেরি হওয়ায় এবং বন্দর কার্যক্রম স্থগিত হয়ে পড়ায় ছেড়ে যেতে পারেনি।

আরও বলেন, জাহাজে থাকা নাবিক হাদিসুর রহমান ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন। ইউক্রেনের বন্দরে গত রাত ৯টা ২৫ মিনিটে হামলার সঙ্গে সঙ্গে জাহাজে আগুন লেগে যায়। জাহাজের বাকি ২৮ জন ক্রু সদস্য নিরাপদে রয়েছে এবং অবিলম্বে জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এদিকে বিএসসির আরেকটি কার্গো জাহাজ ইউক্রেনে যাচ্ছিল, কিন্তু সেটিকে গতিপথ পরিবর্তন করার এবং আন্তর্জাতিক জলসীমায় থাকতে নির্দেশ দেয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply