fbpx

ইন্টেলের সহপ্রতিষ্ঠাতা গর্ডন মুর মারা গেছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইন্টেল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা এবং সেমিকন্ডাক্টর শিল্পের অন্যতম দিকপাল গর্ডন মুর মারা গেছেন। শুক্রবার ৯৪ বছর বয়সে তিনি মারা যান। ইন্টেল করপোরেশন এবং মুরের পরিবার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইন্টেল এবং গর্ডন মুরের পারিবারিক দাতব্য সংস্থা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, মুরের মৃত্যুর সময় পরিবারের সব সদস্যই তার পাশে উপস্থিত ছিলেন।

ইন্টেলের প্রধান নির্বাহী প্যাট গেলসিঞ্জার বলেছেন, ‘তিনি ট্রানজিস্টারের শক্তি প্রকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এবং কয়েক দশক ধরে প্রযুক্তিবিদ ও উদ্যোক্তাদের অনুপ্রাণিত করেন।’

গর্ডন মুর ১৯২৯ সালের ৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। আধুনিক যুগের প্রযুক্তি পরিবর্তনে ব্যাপক ভূমিকা পালনকারী গর্ডন মুর ১৯৬৮ সালের জুলাই মাসে রবার্ট নয়েসের সাথে ইন্টেল কর্পোরেশন প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৭৫ সাল পর্যন্ত ইন্টেল কর্পোরেশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে তিনি ইন্টেলের প্রেসিডেন্ট হন। গর্ডন মুরকে ১৯৯৭ সালে ইন্টেলের চেয়ারম্যান ইমেরিটাস ঘোষণা করা হয়। তিনি ২০০৬ সালে ইন্টেল থেকে অবসর নেন।

Advertisement
Share.

Leave A Reply