fbpx

ইন্দোনেশিয়ার পাম ওয়েল রপ্তানি নিষিদ্ধ,তেলের বাজার অস্থিরের আশঙ্কা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হঠাৎ করেই ইন্দোনেশিয়া পাম ওয়েল রপ্তানি নিষিদ্ধ করায় ব্যবসায়ীদের কপালে ভাঁজ দেখা গেছে। ব্যবসায়ীদের আশঙ্কা, দেশে ভোজ্যতেলের দাম আবার বাড়তে পারে।

একইসঙ্গে দেশটি এই পদক্ষেপের কারণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বজুড়ে খাদ্য মূল্যস্ফীতি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল হচ্ছে পাম তেল। আর সবচেয়ে বেশি পাম তেল উৎপাদন করে ইন্দোনেশিয়া। বিশ্ববাজারে সরবরাহের অর্ধেকই জোগান দেয় এ দেশটি।

কেক থেকে শুরু করে প্রসাধনসামগ্রীতে ব্যবহার করা হয় এই তেল। এখন রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করায় বিশ্বব্যাপী প্রক্রিয়াজাত খাবারের দাম বেড়ে যেতে পারে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার এক ভিডিও বার্তায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো নিজ দেশে খাদ্যপণ্যের প্রাপ্যতা নিশ্চিত করার কথা বলেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বজুড়ে রেকর্ড পরিমাণ খাদ্য মূল্যস্ফীতি হওয়ায় তিনি এ উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, ‘দেশীয় বাজারে পর্যাপ্ত রান্নার তেল সাশ্রয়ী মূল্যে সরবরাহ নিশ্চিত করতে আমি এই পদক্ষেপের বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়ন করব।’

বাণিজ্য সংস্থা সলভেন্ট এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি অতুল চর্তুবেদী বলেছেন, দেশটির এ সিদ্ধান্ত ভারত এবং বিশ্বব্যাপী গ্রাহকদের ক্ষতির মুখে ফেলবে। এই পদক্ষেপ দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত।

ইন্দোনেশিয়ার এ ঘোষণার পর সয়াবিনের দাম বেড়েছে, ২৮ এপ্রিল থেকে যা কার্যকর হবে। পাম তেলের পর দ্বিতীয় উদ্ভিজ্জ তেল হিসেবে ব্যবহৃত হয় সয়াবিন।

ইন্দোনেশিয়ার পর সবচেয়ে বেশি পাম তেল রপ্তানি করে মালয়শিয়া। কিন্ত উৎপাদনকারীরা বলছেন, করোনা মহামারির কারণে শ্রমিকসংকট সৃষ্টি হয়েছে। ফলে তাদের উৎপাদন কমে গেছে। আর এই ঘাটতি পূরণ করাও তাদের পক্ষে সম্ভব নয়।

পাম অয়েল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন গাপকি এক বিবৃতিতে বলছে, তারা সরকারের নীতি মেনে চলবে। তবে তেলের কিছু মজুত আছে। এই নীতির কারণে পাম অয়েল খাত অস্থিতিশীল হলে আমরা সরকারের কাছে পুনর্বিবেচনার আহ্বান করব।

এদিকে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি বন্ধ করায় বাংলাদেশে ভোজ্যতেলের দাম বেড়ে যাবে বলে জানিয়েছেন তেল উৎপাদনকারীর প্রতিষ্ঠানগুলো। তেলের বাজার আবারও অস্থির হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

দেশের অন্যতম শীর্ষ ভোজ্যতেল পরিশোধন ও সরবরাহকারী প্রতিষ্ঠান সিটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, ‘বিশ্বের শীর্ষ পাম তেল রপ্তানিকারক দেশ ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞার পর ভোজ্যতেলের আন্তর্জাতিক বাজারকে উত্তপ্ত করে ফেলেছে। ইতোমধ্যেই দাম বেড়ে গেছে। শেষ পর্যন্ত কি হয়-কিছু বুঝতে পারছি না আমরা।’

Advertisement
Share.

Leave A Reply