fbpx

ইরাকে হামলার দায় স্বীকার করল আইএস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইরাকের রাজধানী বাগদাদে একটি খোলা বাজারে জোড়া আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। বৃহস্পতিবার ওই হামলায় নিহত হয়েছেন অন্তত ৩২ জন। আহত হয়েছেন শতাধিক মানুষ।

আইএসের আমাক সংবাদ সংস্থায় প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, হামলার লক্ষ্য ছিল শিয়া মুসলিমরা।

বৃহস্পতিবার তায়ারান স্কয়ারের কাছে বাব আল-শারজি এলাকায় একটি খোলা বাজারে এই হামলা হয়। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এক হামলাকারী ছদ্মবেশে বাজারে ঢুকে জানায় সে অসুস্থ । এ সময় তার আশে পাশে সাধারণ মানুষ জড়ো হয়। তখন সে প্রথম বোমাটি বিস্ফোরণ করে। এ সময় সেখানে থাকা মানুষ ভয়ে ছোটাছুটি শুরু করলে দ্বিতীয় হামলাটি চালানো হয়।

২০১৭ সালে আইএস এর পরাজয়ের পর থেকে বাগদাদে আত্মঘাতী হামলা খুবই বিরল। গোষ্ঠীটি এক সময় পূর্ব ইরাক থেকে পশ্চিম সিরিয়া পর্যন্ত ৮৮ হাজার বর্গ কিলোমিটার জায়গা নিয়ন্ত্রণ করতো। সহিংস হামলা চালাতো সেখানকার আদিবাসীদের ওপর।

গত বছর আগস্টে জাতিসংঘ জানায়, যুদ্ধে হেরে যাওয়ার পরেও আইএসের অন্তত ১০ হাজার যোদ্ধা ইরাক ও সিরিয়ায় সক্রিয় রয়েছে। আইএসের ‘স্লিপার সেল’ প্রধানত গ্রামাঞ্চলে এখনো স্বল্প মাত্রায় সশস্ত্র কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে এবং নিরাপত্তা বাহিনীই তাদের লক্ষ্যবস্তু।

এর আগে, বাগদাদে সর্বশেষ আত্মঘাতী বোমা হামলা ঘটেছিল ২০১৮ সালে। তায়ারান স্কয়ারেই চালানো ওই হামলায় ৩৫ জন নিহত হয়েছিলেন।

Advertisement
Share.

Leave A Reply