fbpx

ইরানি তিন নির্মাতা গ্রেফতার, প্রতিবাদ কান কর্তৃপক্ষের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিজ দেশে বরাবরই ইরানি চলচ্চিত্র নির্মাতারা থাকেন আতঙ্ক আর উৎকণ্ঠায়। সরকারি নানান বিধি নিষেধের মধ্যেই সিনেমা বানাতে হয় দেশটির সিনে কর্মীদের।

ইরানের সাধারণ মানুষের ওপর সরকারি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করায় এবার গ্রেফতার হলেন ইরানের চলচ্চিত্র নির্মাতা জাফর পানাহি, মোহাম্মদ রসুলফ ও মোস্তফা আলেহ আহমাদ।

এই তিন নির্মাতার দ্রুত মুক্তি ও গ্রেফতারের প্রতিবাদ জানাচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সংস্থা ও সংগঠনগুলো।

প্রতিবাদ জানিয়েছে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষও। তারা এক বিজ্ঞপ্তিতে প্রতিবাদ জানিয়ে, অবিলম্বে এই নির্মাতাদের মুক্তি দেওয়ার দাবি তুলেছে। তাদের মন্তব্য, ‘ইরানে চলচ্চিত্র শিল্পীদের দমন-পীড়নের ভয়াবহ চিত্র স্পষ্ট।’

উৎসবটি সবসময় সহিংসতা ও নিপীড়নের শিকার সারা বিশ্বের চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি আশ্রয় হয়ে থাকবে বলে কান কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছে। সৃষ্টির স্বাধীনতা এবং বাকস্বাধীনতা রক্ষায় চলচ্চিত্র শিল্পীদের কণ্ঠস্বর ছড়িয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাবে কান চলচ্চিত্র উৎসবের আয়োজকরা।

ইরানি চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফ ও মোস্তফা আলেহ আহমেদকে গত ৮ জুলাই গ্রেফতার করে অজ্ঞাত স্থানে বন্দি রাখা হয়েছে। এরপর ১১ জুলাই তেহরানে গ্রেফতার হন জাফর পানাহি।

কান কর্তৃপক্ষ জানায়, ৬২ বছর বয়সী জাফর পানাহির বেশকিছু কাজ কানে স্থান পেয়েছে। ১৯৯৫ সালে ‘দ্য হোয়াইট বেলুন’ তাকে এনে দেয় ক্যামেরা দ’র পুরস্কার। ২০০৩ সালে আঁ সাঁর্তে রিগা শাখায় জুরি প্রাইজ জিতেছে গুণী এই নির্মাতার ‘ক্রিমসন গোল্ড’। ২০১১ সালে ক্যারোস দ’র জেতে তার ‘দিস ইজ নট অ্যা ফিল্ম’। ২০১৮ সালে প্রতিযোগিতা শাখায় ছিল তার ‘থ্রি ফেসেস’। এটি সেরা চিত্রনাট্য পুরস্কার জেতে।

২০১৫ সালে ‘ট্যাক্সি’ ছবির সুবাদে ৬৫তম বার্লিন চলচ্চিত্র উৎসবে স্বর্ণভালুক জেতেন জাফর পানাহি। ২০০৬ সালে বার্লিনে জুরি গ্রাঁ প্রিঁ জেতে তার ‘অফসাইড’। ২০১৩ সালে ‘ক্লোজড কার্টেইন’ ছবির সুবাদে সেরা চিত্রনাট্যের জন্য রৌপ্যভালুক পান তিনি। ২০০০ সালে তার ‘দ্য সার্কেল’ ভেনিস চলচ্চিত্র উৎসবে স্বর্ণসিংহ জিতেছে।

৭০তম কান চলচ্চিত্র উৎসবে আঁ সাঁর্তে রিগা শাখায় সেরা চলচ্চিত্র হয় মোহাম্মদ রাসুলফের ‘অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি’। এরপর থেকে তিনি ইরানে কাজের স্বাধীনতা থেকে বঞ্চিত ছিলেন। ২০১১ সালে একই শাখায় ‘গুডবাই’ ছবির সুবাদে সেরা পরিচালক স্বীকৃতি পান তিনি। ২০১৩ সালে তার ‘ম্যানুস্ক্রিপ্টস ডোন্ট বার্ন’ ফিপরেস্কি পুরস্কার পায়। ২০২০ সালে ‘দেয়ার ইজ নো এভিল’ ছবির মাধ্যমে বার্লিন উৎসবে স্বর্ণভালুক জেতেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply