fbpx

ইরানে শক্তিশালী ভূমিকম্প, মৃত্যু ১

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইরানের দক্ষিণাঞ্চলে পরপর দু’টি শক্তিশালী ভূমিকম্প এক মিনিটের ব্যবধানে আঘাত হেনেছে। এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানানো হয়েছে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে ইরানের সিসমোলজিক্যাল সেন্টারের প্রধান ইসমায়েল বায়রামনেজাদ বলেছেন, আব্বাস বন্দর নগরীর কাছাকাছি কেশম দ্বীপের নিকটবর্তী এলাকায় এক মিনিটের ব্যবধানে রিখটার স্কেলে ৬ দশমিক ৪ এবং ৬ দশমিক ৩ মাত্রার দু’টি ভূমিকম্প অনুভূত হয়েছে। এ ঘটনার সময় ঐ এলাকার বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে পলিয়ে যেতে বাধ্য হয়। তখন বন্দর আব্বাসের একটি রাস্তায় হাঁটার সময় বিদ্যুতের খুঁটি পড়ে এক ব্যক্তির মৃত্যু হয় বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কেরমানসহ পার্শ্ববর্তী প্রদেশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া, সংযুক্ত আরব আমিরাতের দুবাইতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর ইরানে বেশ কয়েকবার কম্পন অনুভূত হয়।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বন্দর আব্বাসের জেনো পর্বতের অংশবিশেষ ধসে পড়তে দেখা গেছে। তবে, দেশটির জরুরি পরিস্থিতি মোকাবেলা কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, এখন পর্যন্ত আর কোনো হতাহত বা ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ক্ষতিগ্রস্ত অনেক এলাকায় বিদ্যুৎ ও ইন্টারনেট-সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও জানান তারা।

অন্যদিকে, ক্ষতিগ্রস্ত এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে মন্ত্রিসভার তাৎক্ষণিক বৈঠক আহ্বান করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। পরিস্থিতি পর্যবেক্ষণে তিনি তার ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে নির্দেশ দিয়েছেন বলেও জানানো হয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে।

Advertisement
Share.

Leave A Reply