fbpx

ইসরায়েলে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ৪৪ জনের মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইসরায়েলের উত্তরাঞ্চলে ইহুদি ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত দেড়শ জন। স্থানীয় সময় শুক্রবার ভোররাতে এ দুর্ঘটনা ঘটে। সেখেনে এখনও উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জানা গেছে, ইহুদি ধর্মাবলম্বীরা ‘লাগ বাওমর’ পালনের জন্য মাউন্ট মেরনে জড়ো হন। তাঁদের ধর্মীয় ছুটির দিন হিসেবে এটি পালন করা হয়।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছর সেখানে গণজমায়েতের ওপর বিধিনিষেধ দেওয়া হয়। এবছর দেশটি করোনা নিয়ন্ত্রণে সফল হওয়ায় সেটি খুলে দেওয়া হয়।

প্রতিবেদন থেকে জানা গেছে,যে জায়গায় মানুষের বসার ব্যবস্থা করা হয়েছিল, সেটির এক অংশ ধসে পড়ে। ফলে এই দুর্ঘটনা ঘটে। পদদলিত হওয়ার কারণে এ হতাহতের ঘটনা ঘটেছে বলে উদ্ধারকর্মীরা জানান।

দ্য মেগান ডেভিড অ্যাডম নামের ইসরায়েলের উদ্ধারকারী দলটি জানায়, এ পর্যন্ত ৪৪ জন নিহত হয়েছে। আহতদের অবস্থাও বেশ গুরুতর। বাকিদের উদ্ধার কাজ চলছে।

এ ঘটনাকে বড় ধরনের বিপর্যয় বলে উল্লেখ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আহতদের জন্য তিনি প্রার্থনা করছেন বলে জানান।

দেশটির জরুরি সংস্থাগুলো আহতদের উদ্ধারের জন্য ছয়টি হেলিকপ্টার পাঠিয়েছে। সেখানকার সেনাবাহিনী বলছে, মাউন্ট মেরনে উদ্ধারকাজের জন্য ইসরায়েলের বিমানবাহিনী বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠিয়েছে। তাঁদের সঙ্গে চিকিৎসক দল রয়েছে।

আহত কয়েকজনকে সামরিক বাহিনীর হেলিকপ্টারে তেলআবিব ও জেরুজালেমে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে।

লাজার হাইম্যান নামে একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘আমার দেখা সবচেয়ে ভয়ংকর ঘটনা এটি।’

আরেক স্বেচ্ছাসেবী জানান, উঁচু থেকে একজন অন্যের ওপর পড়তে শুরু করেন। তাঁদের মধ্যে অনেকেই জ্ঞান হারিয়েছিলেন।

এই উৎসবে ১০ হাজার মানুষ সমবেত হওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। তবে আয়োজকরা জানান, ৬৫০টির বেশি বাসে প্রায় ৩০ হাজার মানুষ মেরনে যান।

Advertisement
Share.

Leave A Reply