fbpx

ই-কমার্সে আইন প্রণয়ন ও কর্তৃপক্ষ প্রতিষ্ঠায় কমিটি গঠন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ই-কমার্স খাতে লাগাম টেনে ধরতে আইন প্রণয়ন এবং পৃথক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠায় ১৬ সদস্যের একটি আইনি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত এক দাপ্তরিক আদেশে এ তথ্য জানানো হয়।

সেখানে জানানো হয়, গঠিত কমিটির কার্যপরিধি হবে চারটি। কমিটি ডিজিটাল কমার্স সেক্টরের উদ্ভূত সমস্যার সমাধানে আগামী ১৫ দিনের মধ্যে সুপারিশ প্রণয়ন করবে। এছাড়া আগামী দুই মাসের মধ্যে ডিজিটাল কমার্স পরিচালন ও নিয়ন্ত্রণ করার উপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করবে। পাশাপাশি আগামী দুই মাসের মধ্যে শক্তিশালী কর্তৃপক্ষ প্রতিষ্ঠার কাঠামো এবং এর কার্যপ্রণালী প্রণয়ন করবে।

তবে কমিটি চাইলে যে কোনো মন্ত্রণালয়ের যে কাউকে কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে।

দাপ্তরিক আদেশে বলা হয়, ই-কমার্সের বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্য গত ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী ক্রমবিকাশ ডিজিটাল কমার্স নিয়ন্ত্রণ করার লক্ষ্যে একটি যুগোপযোগী ই- বিষয়ে গুরুত্বারোপ করা হয়। দুটি বিষয়ে আইনি দিক পর্যালোচনা করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ১৬ সদস্যের একটি আইনি কমিটি গঠন করেছে।

সেখানে আরও বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুজ্জামানকে আহ্বায়ক করে গঠিত কমিটিতে মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ সাঈদ আলীকে সদস্যসচিব হিসেবে রাখা হয়েছে। কমিটিতে বাকিরা সদস্য হিসেবে কাজ করবেন।

Advertisement
Share.

Leave A Reply