fbpx

উচ্চশিক্ষার সুযোগ পাবে সকল শিক্ষার্থী : ইউজিসি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের ইতিহাসে প্রথমবারের মতো পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। জেএসসি ও এসএসসির ফলের ওপর ভিত্তি করে এই ফল প্রকাশ করা হয়।

তবে শিক্ষার্থীদের সাফল্য শতভাগ হলেও উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবে না তিন লাখ শিক্ষার্থী-এমন আশঙ্কাকে নাকচ করে দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারা বলছে, দেশের উচ্চশিক্ষা পর্যায়ে আসনের ক্ষেত্রে কোনো সঙ্কট হবে না। উচ্চশিক্ষায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানে স্নাতক সম্মান, স্নাতক পাস ও সমমান কোর্সে ১৩ লাখ ২০ হাজারের মতো আসন রয়েছে বলে দাবি করছে ইউজিসি।

ইউজিসির তথ্য অনুযায়ী, দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার ৯৫, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২ লাখ ৩ হাজার ৬৭৫, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৮ লাখ ৭২ হাজার ৮১৫, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজে ২৩ হাজার ৩৩০, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, ছয়টি টেক্সটাইল কলেজে ৭২০, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে ৩ হাজার ৫০০, সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফরি প্রতিষ্ঠানে ৫ হাজার ৬০০, ১৪টি মেরিন  অ্যান্ড অ্যারোনটিকাল কলেজে ৬৫৪, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে  ৭৭ হাজার ৭৫৬, দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ৪৪০, মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০ হাজার ৫০০, চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে ৭২০ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  অধিভুক্ত প্রতিষ্ঠানে ২৯০টি আসন রয়েছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এ প্রসঙ্গে বলেন, চলতি বছর উচ্চশিক্ষায় ভর্তিতে আসনের ক্ষেত্রে কোনো সঙ্কট হবে না। সব শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পাবে। তবে পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠান ও বিষয়ে ভর্তিতে তীব্র প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এবারের শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ছয়টি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মাসের শুরুতেই প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছে ভর্তি পরীক্ষা হবে কি না, তা জানা যাবে।

এবারে মোট এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী।

Advertisement
Share.

Leave A Reply