fbpx

উচ্চশিক্ষায় তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ে এডিবির বিশেষ বরাদ্দ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এশীয় উন্নয়ন ব্যাংক এর সহ-অর্থায়নকৃত চারটি উচ্চশিক্ষা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে এডিবির সাথে একটি পর্যালোচনা সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার (১২ এপ্রিল) অনুষ্ঠিত এই সভায় দেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি খাতে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘ইম্প্রুভিং কম্পিউটার এন্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন’ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) চূড়ান্ত করা হয়। এটি আজ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

এই তিন বিশ্ববিদ্যালয় হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সভায় জানানো হয়, বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এই প্রকল্পে অর্থ সহায়তা দিচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। পাঁচ বছর মেয়াদী এই প্রকল্প আগামী অর্থবছরে শুরু হওয়ার কথা রয়েছে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর আলমগীর বলেন, দীর্ঘদিন ধরে তথ্য প্রযুক্তি খাতে সক্ষমতা বৃদ্ধির এই প্রকল্পটি নিয়ে কাজ হচ্ছে। প্রকল্পের কাজ দ্রুত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপনে জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের কাছ থেকে তিনি সহযোগিতা প্রত্যাশা করেন।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেক্টরের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Advertisement
Share.

Leave A Reply