fbpx

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সেবার তালিকা দৃশ্যমান করার নির্দেশনা ইউজিসির

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সেবাসমূহ প্রত্যাশীরা যেন সহজেই পেতে পারে সেজন্য সেবার তালিকা প্রণয়ন এবং সেবাগুলো কিভাবে পাওয়া যাবে, তা প্রতিষ্ঠানের ওয়েবসাইটসহ দৃশ্যমান স্থানে প্রদর্শন করার জন্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বুধবার (২৯ জুন) সিটিজেন চার্টার বিষয়ে স্টেকহোল্ডারদের অবহিতকরণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসির সদস্য এবং এপিএ টিমের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের এ নির্দেশনা প্রদান করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান কর্মশালায় সভাপতিত্ব করেন এবং সভা সঞ্চালনা করেন কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও সিটিজেন চার্টারের ফোকাল পয়েন্ট মো. ইউসুফ আলী খান।

ড. আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, অনুষদ, হল, দপ্তরে কি কি সেবা আছে, কিভাবে এসব সেবা পাওয়া যাবে সেটি পরিষ্কারভাবে সিটিজেন চার্টারে বা নাগরিক সনদে যুক্ত করতে হবে। এটি ওয়েবসাইট ও দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে। নাগরিকের সুবিধার্থে সেবা প্রদানকারী ব্যক্তির পূর্ণ যোগাযোগ ঠিকানা সিটিজেন চার্টারে উল্লেখ করতে হবে।

তিনি আরও বলেন, নাগরিককে নির্বিঘ্ন ও যথাসময়ে সেবাপ্রাপ্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। সেবা প্রত্যাশীরা যাতে কোন ধরনের হয়রানির শিকার না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।

কর্মশালায় ইউজিসি সচিব ড. ফেরদৗস জামান বলেন, সেবা সহজ করতে বিশ্ববিদ্যালয়গুলোকে পর্যায়ক্রমে অটোমেশনের আওতায় নিয়ে আসা হবে। ইতোমধ্যে ই-নথিসহ বিভিন্ন সেবা ডিজিটাল মাধ্যমে প্রদান শুরু করা হয়েছে। তিনি সিটিজেন চার্টারে নাগরিক ও প্রাতিষ্ঠানিক সেবার তালিকা প্রণয়ন, লক্ষ নির্ধারণ এবং এটি অর্জনে কাজ করার জন্য সংশ্লিষ্ট ফোকাল পয়েন্টদের প্রতি আহবান জানান।

কর্মশালায় ২৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টারের ফোকাল পয়েন্টগণ অংশগ্রহণ করেন।

Advertisement
Share.

Leave A Reply