fbpx

উচ্চ প্রোটিনের কয়েকটি উৎস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রোটিন আমাদের শরীরের জন্য অত্যাবশ্যকীয় একটি উপাদান। সচেতনতা বেড়ে যাওয়ায় বর্তমানে বিপুল সংখ্যক মানুষ ব্রয়লার মুরগী খাওয়া থেকে বিরত থাকছেন। বর্তমানে বার্ড ফ্লু এর প্রকোপ আবারো বেড়েছে। পাশের দেশ ভারতে এরইমধ্যে ১১টি প্রদেশে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে ভয়ঙ্করভাবে। তাই আমাদের দেশের জন্যও এটা হুমকিস্বরুপ। ব্রয়লার মুরগী থেকেই মূলত ছড়াচ্ছে এই ফ্লু।

ব্রয়লার মুরগী থেকে অনেকেই তাদের প্রাত্যহিক প্রোটিনের চাহিদা পূরণ করে থাকেন। কারণ, অনেকের সামর্থ নেই সব ধরণের প্রোটিন গ্রহণ করার। ফলে ভুগতে হয় প্রোটিনের ঘাটতিতে। তাই সবার হাতের নাগালের ভেতরেই আছে এমন কিছু উচ্চ প্রোটিনযুক্ত খাবার নিয়েই আমাদের আজকের আলোচনা।

সয়াবিন

সয়াবিন হচ্ছে একটি উচ্চ প্রোটিনযুক্ত খাবার। নিয়মিত সয়াবিন খেলে আপনি আপনার প্রয়োজনীয় প্রোটিন সহজেই পেয়ে যাবেন। সয়াবিন আপনি বিভিন্নভাবে খেতে পারেন। নুডুলস, পাস্তা, বিরিয়ানীতে এটা ব্যবহার করতে পারেন। খাবারের স্বাদ বেড়ে যাবে বহুগুণ। সেইসাথে পুষ্টি তো পাবেনই। আবার সয়াবিনের তরকারিও খেতে পারেন।

 

উচ্চ প্রোটিনের কয়েকটি উৎস

ছবি: সংগৃহীত

পনির

পনির হচ্ছে প্রোটিনের আধার। বিশেষ করে যারা মাছ মাংস পছন্দ করেন না, তাদের জন্য এটি হতে পারে উত্তম প্রোটিনের উৎস। তাই নিয়মিত খাবার তালিকায় পনির রাখতে পারেন।

উচ্চ প্রোটিনের কয়েকটি উৎস

ছবি: সংগৃহীত

ছোলা এবং ডালজাতীয় শস্য

প্রোটিনের সহায়ক উৎস হচ্ছে ছোলা এবং ডালজাতীয় শস্য। সবচেয়ে উপকারি হলো যদি প্রতিদিনের খাবার তালিকায় কাঁচা ছোলা রাখা যায়। কারণ, ছোলা সেদ্ধ করলে প্রোটিনের ভাগ কমে যায়। কাঁচা ছোলাই হতে পারে সবচেয়ে উৎকৃষ্ট প্রোটিনের উৎস। এছাড়া, অন্যান্য ডাল খেয়েও আপনি প্রোটিনের চাহিদা পূরণ করতে পারবেন। মুগ, মাসকলাই এর ডাল কাঁচা খাওয়ার চেষ্টা করবেন।

উচ্চ প্রোটিনের কয়েকটি উৎস

ছবি: সংগৃহীত

বাদাম ও বীজ জাতীয় খাবার

বাদাম এবং বীজ জাতীয় খাবার শরীরের প্রয়োজনীয় চাহিদা পূরণ করবে সহজেই। বাদাম খেয়ে আপনি এনার্জিও পাবেন। শুকনো বাদাম এবং বিভিন্ন বীজ জাতীয় খাবার সংরক্ষণ করে রাখা যায় দীর্ঘ সময়ের জন্য। আমন্ড, চিনা বাদাম, সিয়া সিড, কুমড়ার বীজ সহ বিভিন্ন ধরণের বাদাম ও বীজ সংরক্ষণ করে নিজের প্রোটিনের চাহিদা পূরণ করা যায় সহজেই।

উচ্চ প্রোটিনের কয়েকটি উৎস                                                                                    ছবি: সংগৃহীত

নিয়মিত প্রোটিন গ্রহণ করুন। সুস্থ এবং কর্মক্ষম থাকুন।

Advertisement
Share.

Leave A Reply