fbpx

উন্নয়নে বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ: বিশ্বব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উন্নয়নে বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

আজ ১৪ নভেম্বর (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ মন্তব্য করেন

মার্টিন রেইজার বলেন, বাংলাদেশ তার উন্নয়নের মাধ্যমে চমক সৃষ্টিকারী দেশগুলোর মধ্যে একটি হয়ে উঠছে। এসময় বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংকের সমর্থন অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন রেইজার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিশ্বের সঙ্গে মুক্ত ও স্বচ্ছ সম্পর্ক বজায় রাখতে চায়।

আলোচলা শেষে এ বিষয়ে ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী যুদ্ধ বন্ধে বিশ্বব্যাংককে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। কারণ যুদ্ধের ফলে সংকটে সমগ্র বিশ্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে সংস্থাটির কর্মকর্তাকে জানান।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার বিষয়ে শেখ হাসিনা জানান, তার সরকার নিজস্ব সম্পদ নিয়ে অভিযোজন ও প্রশমনে কাজ করছে। উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে ‘কানেক্টিভিটি’ জোরদারের ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে দেশের উন্নয়ন করছে এবং যাতে জনগণ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে উন্নত ও সুন্দর জীবন নিশ্চিত করতে পারে সেজন্য ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়ন করছে। তার সরকার সফলভাবে এমডিজি বাস্তবায়ন করেছে এবং এখন এসডিজি বাস্তবায়নে কাজ করছে বলেও জানান তিনি।

সফরকারী বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যকার সম্পর্কের ৫০ বছর পূর্তি যৌথভাবে উদ্‌যাপনের প্রস্তাব দেন।

এসময় ১৯৭২ সালের ৩১ জানুয়ারি গণভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তোলা বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট রবার্ট স্ট্রেঞ্জ ম্যাকনামারার একটি ছবি হস্তান্তর করেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply