fbpx

এইচএচসির ফলফল কবে জানা যাবে মঙ্গলবার  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে গণমাধ্যমের প্রতিনিধিদের সাথে অনলাইনে মত বিনিময় করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এইচএসসির ফলাফল, তালাবন্দী শিক্ষাপ্রতিষ্ঠান সচল করা, বই উৎসবসহ বিভিন্ন চলমান বিষয় নিয়ে এ সভা অনুষ্ঠিত হবে।

আগামী মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টায় অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। শনিবার (২৬ ডিসেম্বর) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, চলতি বছর মোট সাড়ে ৩৪ কোটি নতুন বই ছাপা হয়েছে। তবে শিক্ষার্থীদের হাতে এই বই তুলে দেয়া বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আগামী ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি নতুন বছরের বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন বলে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। সেটিকে পাঠ্যপুস্তক উৎসব-২০২১ হিসেবে পালন করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক এ প্রসঙ্গে বলেন, ‘কীভাবে বই পৌঁছানো হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত মন্ত্রণালয় থেকে দেয়া হয়নি। তবে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ক্লাসভিত্তিক পাঠ্যপুস্তক বিতরণ করার চিন্তাভাবনা করা হচ্ছে’।

এদিকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বই বিতরণ নিয়ন্ত্রক অধ্যাপক জিয়াউল হক বলেন, ‘উপজেলা-থানা শিক্ষা অফিস পর্যন্ত বই পৌঁছানোর দায়িত্ব এনসিটিবির। মাউশি ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের হাতে বাকি দায়িত্ব। ইতোমধ্যেই মাধ্যমিকের ১৩ কোটি ও প্রাথমিকের আট কোটিসহ ২১ কোটি বই উপজেলা শিক্ষা অফিসে পৌঁছানো হয়েছে আর বাকি বই পাঠানোর চেষ্টা চলছে’।

এছাড়া ডিসেম্বরের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করার কথা থাকলেও তা পিছিয়ে যেতে পারে। পাশাপাশি তালাবন্দী ক্লাসরুম কীভাবে সচল করা হবে তা-সহ সমসাময়িক বিষয় নিয়ে কথা বলবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

 

Advertisement
Share.

Leave A Reply