fbpx

এইচএসসি পরীক্ষা শুরু আজ, অংশ নিচ্ছে ১২ লাখ পরীক্ষার্থী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা পরিস্থিতি কাটিয়ে রবিবার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন এবার মোট পরীক্ষার্থী ১২ লাখের কিছু বেশি। বেলা ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের জন্য আগে থেকেই কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

১. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রথমে বহুনির্বাচনি পরীক্ষা (সময় ২০ মিনিট) ও পরে সৃজনশীল/রচনামূলক পরীক্ষা (সময় ১ ঘণ্টা ৪০ মিনিট) অনুষ্ঠিত হবে। মাঝখানে কোনো বিরতি থাকবে না।

৩. (ক) সকাল ১১টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে:

সকাল ১০.৩০: অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি শিট বিতরণ

সকাল ১১.০০: বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ

সকাল ১১.২০: বহুনির্বাচনি উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

(খ) বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে:

বেলা ১.৩০: অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি শিট বিতরণ

বেলা ২.০০: বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ

বেলা ২.২০: বহুনির্বাচনি উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

৪.  প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৫. পরীক্ষার্থীকে বহু নির্বাচনী, লিখিত ও প্র্যাকটিক্যাল (প্রযোজ্য ক্ষেত্রে) আলাদাভাবে পাস করতে হবে।

৬. কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না।

৭. পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

৮. পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মুঠোফোন ব্যবহার করতে পারবে না। কোনো পরীক্ষার্থী মুঠোফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

সংশোধিত ও পুনঃবিন্যাসকৃত সিলেবাসে দুটি আবশ্যিক, তিনটি নৈর্বচনিক এবং চতুর্থ বিষয়ে পরীক্ষা হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫টি প্রশ্নের ১৫টির উত্তর দিতে হবে; সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে; সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

অন্যদিকে মানবিক ও ব্যবসায় শাখায় এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে; সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে চারটির উত্তর দিতে হবে; সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

এদিকে আগেই ঘোষণা দেওয়া হয়েছে, প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়ার লক্ষ্যে ৩ নভেম্বর থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এছাড়া পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে দেরি হলে, সেই পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দিলে তাঁর রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply