fbpx

একনেকে ২৯ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারের সেবাগুলোকে ই-সেবায় রূপান্তর করে জনগণের কাছে দ্রুত ও সহজে পৌঁছে দেওয়া এবং সবক্ষেত্রে আইসিটির ব্যবহার বাড়াতে প্রয়োজনীয় আইসিটি অবকাঠামো স্থাপন করা হবে। এ লক্ষ্যে মোট ব্যয় ৫ হাজার ৮৮৩ কোটি ৭৩ লাখ টাকার ‘ডিজিটাল সংযোগ স্থাপন’ প্রকল্প আজ অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পটিসহ মোট ২৯ হাজার ৩৪৪ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ১০ প্রকল্পের অনুমোদন একনেক সভায় দেওয়া হলো। এর মধ্যে, সরকারি অর্থায়ন ১১ হাজার ৩ কোটি ৩০ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ ১৮ হাজার ৯৩২ কোটি ৪ লাখ টাকা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০২১-২২ অর্থ বছরের ৬ষ্ঠ একনেক সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ১০ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী এ সময় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে-বাংলা নগর প্রান্তে যুক্ত থেকে প্রকল্পগুলোর অনুমোদন দেন।

একনেকে ২৯ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

পরবর্তীতে একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে আছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তিনটি। সেগুলো হলো, রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ (আরটিআইপি-২) (৩য় সংশোধিত); সিলেট বিভাগের গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত) এবং হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন।

এছাড়া, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের দু’টি করে প্রকল্প অনুমোদন পেয়েছে। এর মধ্যে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রকল্প দু’টি হলো, ‘আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ এবং ‘নড়াইল শহরাংশের জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’।

পানি সম্পদ মন্ত্রণালয়ের দুই প্রকল্প হলো, খুলনা জেলার পোল্ডার নং-১৪/১ পুনর্বাসন এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বর্ধিতকরণ (উপাদান-১, বিডব্লিউডিবি অংশ)।

পাশাপাশি, অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হলো, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘অবকাঠামোগত পুনর্গঠনের মাধ্যমে মেরিন একাডেমির আধুনিকীকরণ’; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘ডিজিটাল সংযোগ স্থাপন’ এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংশোধিত আকারে মাতারবাড়ি ২×৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্ট (১ম সংশোধিত) অনুমোদন দেওয়া হয়েছে।

সভার কার্যক্রমে এ সময় অংশগ্রহণ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

Advertisement
Share.

Leave A Reply