fbpx

একনেক বৈঠকে নতুন ছয় প্রকল্পের অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আটটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এই আট প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৩২৪ কোটি টাকা। এই প্রকল্পগুলো বাস্তবায়ন করতে সরকার ৫ হাজার ১৪০ কোটি ৩৯ লাখ, বিদেশি ঋণ ৬ হাজার ১৬৫ কোটি ৮২ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৮ কোটি ১২ লাখ টাকা দেবে।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার (৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। যেখানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী বৈঠকে যুক্ত ছিলেন। আর রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট সবাই উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সভা শেষে সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, একনেকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে দুটি সংশোধিত এবং ছয়টি নতুন। এর মধ্যে স্থানীয় সরকার বিভাগের ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ’ প্রকল্পের প্রথম সংশোধন অনুমোদন দেয়া হয়। ২০২১ সালে প্রকল্প বাস্তবায়নের কথা থাকলেও এর মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়।

প্রকল্পটির মূল ব্যয় ধরা হয়েছিল ৩ হাজার ৯২৬ কোটি ৭৬ লাখ টাকা। আর প্রথম সংশোধনীতে ২ হাজার ৫৩০ কোটি ৪৩ লাখ টাকা ব্যয় বাড়িয়ে এখন মোট ব্যয় হয়েছে ৬ হাজার ৪৫৭ কোটি ১৯ লাখ টাকা।

এদিকে স্থানীয় সরকার বিভাগের ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পেরও প্রথম সংশোধন অনুমোদন দেয়া হয়েছে। সংশোধনীতে প্রকল্প ব্যয় ২ হাজার ৯০৩ কোটি টাকা বাড়ানো হয়। ফলে এখন এর ব্যয় দাঁড়িয়েছে ৮ হাজার ১৫১ কোটি ৭ লাখ টাকা। আর মেয়াদও ২০২২ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

একই বৈঠকে স্থানীয় সরকার বিভাগের টাঙ্গাইল জেলার ১০টি পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয় একনেক। এতে ২৭২ কোটি ৩৪ লাখ টাকা খরচ ধরা হয়েছে। আর প্রকল্প মেয়াদ ধরা হয় ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে ১০৫ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে ‘যানবাহন চালনা প্রশিক্ষণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

৪২৭ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হয়।

অন্যদিকে ৩৫৩ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করার নির্দেশ দেয়া হয়।

৪ হাজার ৩৪৭ কোটি ২১ লাখ টাকা খরচে অনুমোদন পেয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন’ প্রকল্পটি। এর মেয়াদ ধরা হয় ২০২১ সালের জুলাই থেকে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত।

সর্বশেষ অনুমোদন পাওয়া প্রকল্পটি হচ্ছে বিদ্যুৎ বিভাগের ‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’। এখানে ব্যয় ধরা হয় ৩৮৪ কোটি ৩৬ লাখ টাকা।  আর মেয়াদ ধরা হয়েছে ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত।

Advertisement
Share.

Leave A Reply