fbpx

একাদশে চতুর্থ ধাপে ভর্তির আবেদন ২৬ ফেব্রুয়ারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তিতে চতুর্থ ধাপে আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। অনলাইন এই আবেদন প্রক্রিয়া চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক তপন কুমার সরকারের সই করা এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের আবেদনের প্রেক্ষিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন মাধ্যমে ভর্তিতে চতুর্থ ধাপে (সর্বশেষ) আবেদন গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেদন পদ্ধতি শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের কলেজে বিদ্যমান আসন সংখ্যা দেখে সর্বনিম্ন ১০টি কলেজে আবেদন করতে হবে।

যারা আগে একাদশে ভর্তির জন্য কোনো আবেদন করেন নি বা আবেদন করে পছন্দের কলেজ পান নি, তারা এই ধাপে আবেদন করতে পারবেন। যারা চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন কিন্তু কোনো কারণে কলেজে ২৪ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি হতে পারেননি কিংবা কলেজ ঠিক করতে পারেন নি, তারাও ভর্তির আবেদন করতে পারবেন। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা চতুর্থ ধাপে আবেদন করতে পারবেন।

চতুর্থ ধাপে আবেদন আগামী ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত চলবে। আবেদন যাচাই-বাছাই করা হবে ২৮ ফেব্রুয়ারি। আবেদনের ফল ১ মার্চ প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা কলেজ বাছাই ও ভর্তি হতে ২ ও ৩ মার্চ পর্যন্ত সুযোগ পাবেন।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ছয় হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করেন। এরমধ্যে শেষধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন।

গত ৮ জানুয়ারি একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। গত ১০ ডিসেম্বর দ্বিতীয় ধাপে এবং ১৫ ফেব্রুয়ারি তৃতীয় তথা শেষ ধাপে ভর্তির ফল প্রকাশ করা হয়।

Advertisement
Share.

Leave A Reply