fbpx

একুশে সুবার্তা, বাংলায় এসএমএস চার্জ ২৫ পয়সা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একুশের প্রথম প্রহর থেকে বাংলায় এসএমএস পাঠালে চার্জ অর্ধেকে নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। অর্থাৎ বাংলা বর্ণে এসএমএস পাঠালে চার্জ পড়বে ২৫ পয়সা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মুঠোফোনে বাংলা এসএমএস বা খুদে বার্তার খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। গ্রামীণফোন ও টেলিটকের গ্রাহকেরা আজ থেকে এ সুবিধা পাবেন। রবি ১৫ মার্চ ও বাংলালিংকের গ্রাহকেরা ৩১ মার্চ থেকে এ সুবিধার আওতায় আসবেন। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শনিবার সকালে প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ-টিএমজিবি আয়োজিত এক ওয়েবিনারে টেলিযোগাযোগমন্ত্রী এ কথা জানান। ‘প্রযুক্তিতে বাংলা: চাওয়া, পাওয়া ও আকাঙ্ক্ষা’ শীর্ষক এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এপনিকের নির্বাহী কমিটিতে নির্বাচিত প্রথম বাংলাদেশি প্রযুক্তিবিদ সুমন আহম্মেদ সাবির।

ওয়েবিনারে বক্তব্য দেন জাতিসংঘ টেকনোলজি ব্যাংকের ভাইস চেয়ারম্যান সোনিয়া বশির কবির ও দেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সংগঠন বেসিস, বিসিএস, আইএসপিএবি নেতৃবৃন্দ ।

ওয়েবিনারে মোস্তাফা জব্বার বলেন, ‘ইন্টারনেটে বাংলার ব্যবহার বাড়াতে এবং বাংলাকে আধিপত্যশীল ভাষা হিসেবে স্থান করে দিতে ১৬টি টুলস উন্নয়ন করছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ। এই প্রকল্পের কাজ শেষ হলে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়ার কাজ সহজ হবে।’ তিনি জানান, মোবাইলে এসএমএস পাঠানোর ক্ষেত্রে বাংলা বর্ণ এত দিন যে বৈষম্যের শিকার হয়েছে, তার অবসান ঘটবে।

একুশে সুবার্তা, বাংলায় এসএমএস চার্জ ২৫ পয়সা

মোস্তাফা জব্বার। ছবি: ফেসবুক

Advertisement
Share.

Leave A Reply