fbpx

একের পর এক রেকর্ড গড়ছেন রশিদ খান!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিজের সাথে নিজেই যেন এক লড়াইয়ে নেমেছেন আগফান লেগস্পিনার রশিদ খান, লড়াইটা নিজেকেই নিজে ছাড়িয়ে যাওয়ার। প্রতিনিয়ত ভাঙছেন একের পর এক রেকর্ড। মঙ্গলবার আইপিএলে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে করেছেন নিজের আইপিএল ক্যারিয়ার সেরা বোলিং। ৩.৫ ওভার বল করে ২৪ রানে নিয়েছেন চার-চারটি উইকেট।

অথচ পাঁচ বছরের আইপিএল ক্যারিয়ারে ১০০-এর বেশি উইকেট শিকার করলেও কখনোই তিনের বেশি উইকেট ছিল না গুজরাট লায়ন্সের এই স্পিনারের ঝুলিতে। এর আগে তাঁর সেরা বোলিং ফিগার ছিল ১৯ রানে তিন উইকেট।

শুধু কি তাই, ২০১৭ সালে তাঁর আইপিএল অভিষেকের পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকার দ্বিতীয়তে অবস্থান করছেন ২৩ বছর বয়সী এই ক্রিকেটার, নিয়েছেন মোট ১০৬ উইকেট। ১১৪ উইকেট নিয়ে সবার উপরে আছেন ভারতীয় পেসার জাসপ্রীত বুমরাহ আর রশিদের চেয়ে এক উইকেট কম নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন যুজবেন্দ্র চাহাল।

তবে, আইপিলে সর্বোচ্চ উইকেটশিকারি স্পিনারদের তালিকায় রশিদকে আর কেউই ছাড়িয়ে যেতে পারেননি। ১০৫ উইকেট পেয়ে দুইয়ে থাকা স্পিনার যুজবেন্দ্রর অবশ্য রশিদকে ছাড়িয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা আছে। এ তালিকার তিনে আছেন ৬৬ উইকেট পাওয়া সুনীল নারাইন।

এতো গেল শুধুমাত্র আইপিএলে রশিদ খানের অসাধারণ পারফরম্যান্সের কথা! পরিসরটা আরও বড় করে দেখা যাবে, লক্ষ্ণৌর বিপক্ষে চার উইকেট নিয়ে রশিদ বনে গেছেন পুরো টি-টোয়েন্টি ইতিহাসে ৪৫০ উইকেট পাওয়া তৃতীয় বোলার। ৫৮৭ উইকেট নিয়ে তালিকার শীর্ষে আছেন ডোয়েইন ব্রাভো এবং দুইয়ে থাকা ইমরান তাহিরের উইকেট সংখ্যা ৪৫১। অর্থাৎ আর মাত্র একটি উইকেট পেলেই তাহিরের পাশে নাম লিখাবেন রশিদ।

এমনকি, গতকাল রশিদ গড়েছেন আরো এক মাইলফলক! গত ১২ মাসের মধ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেটের মালিকও এখন আফগান লেগি, ছাড়িয়ে গেছেন ২৩ ম্যাচে ৩৮ উইকেট পাওয়া নেপালের সন্দ্বীপ লামিছানেকে। মাত্র ২৭ ম্যাচ খেলে নিয়েছেন ৪০ উইকেট। ১৯ ম্যাচে ৩৪ উইকেট নিয়ে তিনে আছেন ব্রাভো।

Advertisement
Share.

Leave A Reply