fbpx

এক জুমকলে ৯০০ কর্মীকে ছাঁটাই, আলোচনায় ভারতীয় বংশোদ্ভূত সিইও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একটি মাত্র ফোনকল, আর চোখের পলকেই চাকরিচ্যুত ৯০০ কর্মী! কেমন যেন একটু অবিশ্বাস্য বলে মনে হচ্ছে না? নিজের চোখকেই যেন বিশ্বাস করতে পারছেন না। কিন্তু এটিই সত্যি। সম্প্রতি এমন একটি ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের মর্টগেজ কোম্পানি বেটার ডট কম।

বেটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিশাল গর্গ একটি জুমকলে ৯০০ কর্মীকে চাকরিচ্যুত করেছেন। ভারতীয় বংশোদ্ভূত বিশাল গর্গ ছাঁটাইয়ের কারণ হিসেবে তাদের দক্ষতা, কর্মক্ষমতা ও উৎপাদনশীলতাকে দায়ী করেছেন।

বিশাল গর্গ জুমকলে যুক্ত হয়ে বলেন, ‘এটি এমন এক খবর, যা আপনি কখনো শুনতে চাইবেন না। আপনি যদি এই কলে যুক্ত হয়ে থাকেন, তবে আপনি সেই অভাগাদের দলে, যাদের ছাঁটাই করা যাচ্ছে। এখান থেকে আপনাকে শিগগিরই ছাঁটাই করা হবে।’

কোম্পানিটির ৯ শতাংশই দখল করে আছে ছাঁটাই করা এই কর্মীরা। তাদের সবাইকে সব ধরনের ইক্যুইটির দিকটিতে নজর দিয়ে ছাটাই করা হয়েছে।

প্রতিষ্ঠানের এক কর্মী ওই জুমকল ভিডিও করেন এবং সেটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেন। ছুটির ঠিক আগ মুহূর্তে এমন ছাঁটাইয়ে সমালোচনার মুখে পড়েছেন বিশাল গর্গ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ডেইলি মেইলের বরাত দিয়ে জানায়, তিন মিনিটের কলটি বিশাল গর্গের জন্য খুব কঠিন বাস্তবতা ছিল। যে খাতে তাকে ৯০০ কর্মীকে একবারে ছাঁটাই করার সিদ্ধান্ত দিতে হয়েছে।

গর্গ বলেন, ‘এটা আমার জীবনে দ্বিতীয়বারের মতো হতে যাচ্ছে। আমি কোনোভাবেই এমন কাজ করতে চাই না। আমি এর আগেরবার খুব কেঁদেছি। তবে এবার আমি খুব শক্ত থাকার চেষ্টা করছি। বাজার, দক্ষতা, কর্মক্ষমতা ও উৎপাদনশীলতা কমে যাওয়ায় আমরা বেটারের ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করতে বাধ্য হচ্ছি।’

ছাঁটাই করা কর্মীদের গর্গ জুমকলে ১৫ শতাংশ বললেও পরে কোম্পানির এক মুখপাত্র জানান, সেটার প্রকৃত পরিমাণ ৯ শতাংশ।

 

Advertisement
Share.

Leave A Reply