fbpx

এক বছরে কর্মস্থলে প্রাণ গেছে ৭২৯ শ্রমিকের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালে কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনার শিকার হয়ে ৭২৯ শ্রমিকের মৃত্যু হয়েছে। যার মধ্যে ৭২৩ জন পুরুষ এবং ছয়জন নারী। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে পরিবহন খাতে।

৯ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে, শ্রমিকদরে স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)।

বিলস জানায়, গত এক বছরে দায়িত্ব পালনকালে পরিবহন খাতে মৃত্যু হয়েছে ৩৪৮ জন শ্রমিকের। নির্মাণ খাতে মারা গেছেন ৮৪ জন এবং মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা কৃষি খাতে মারা গেছেন ৬৭ জন। বাকি ২৩০ শ্রমিকের মৃত্যু হয়েছে অন্যান্য কর্মস্থলে দায়িত্ব পালন করার সময়। দিনমজুর ৪৯ জন, বিদ্যুৎ খাতে ৩৫ জন, মৎস খাতে ২৭ জন, স্টিল মিল শ্রমিক ১৫ জন, নৌ পরিবহন শ্রমিক ১৫ জন, মেকানিক ১৪ জন, অভিবাসী শ্রমিক ১৫ জন এবং ইট ভাটা, হকার, চাতাল, জাহাজ ভাঙার কাজে মারা গেছেন আরও ৬০ জন।

বিলসের ভাইস চেয়ারম্যান শিরিন আখতার বলেন, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে কর্মক্ষেত্রে শ্রমিক মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। ২০১৯ সালে কর্মক্ষেত্রে দায়িত্বপালনকালে প্রাণ হারান ১২০০ শ্রমিক। এর মধ্যে পুরুষ ১১৯৩ জন এবং নারী সাত জন।

বিভিন্ন জাতীয় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে ‘বাংলাদেশের শ্রম ও কর্মক্ষেত্র পরিস্থিতি বিষয়ে সংবাদপত্র ভিত্তিক বিলস্ জরিপ-২০২০’  শীর্ষক এই জরিপ প্রকাশ করে সংগঠনটি।

Advertisement
Share.

Leave A Reply